• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৫ শাওয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
চোখ বন্ধ করে বিদেশি পরামর্শক নিয়োগ নয়: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেফতার ৩ দিনের রিমান্ডে মামুনুল দুর্নীতি করলে ব্যাংক কর্মকর্তাদের জরিমানা, হবে ফৌজদারি মামলা ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩২ জনের মৃত্যু শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কান্ডারি : সেতুমন্ত্রী ইতিহাস আর কেউ কোনো দিন বিকৃত করতে পারবে না: প্রধানমন্ত্রী আরও তিনদিনের রিমান্ডে মামুনুল হক ২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ ড. ওয়াজেদ মিয়া দেশে আণবিক গবেষণার পথিকৃৎ: রাষ্ট্রপতি লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ

ভুট্টাচাষির মুখে এলো স্বপ্ন পূরণের হাসি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে চলছে লকডাউন। কিন্তু তাতে থেমে নেই কৃষকরা। মাঠে হাসছে তাঁদের নানা জাতের ফসল।

এখন চলছে ভুট্টা কাটা ও  মাড়াইয়ের মৌসুম। বেজায় ব্যস্ত কৃষান-কৃষানীরা। তাদের জমিতে শোভা পাচ্ছে হলুদ রঙের ভুট্টার মোচা। তা দেখে চাষিদের মুখে ফুটে উঠেছে স্বপ্ন পূরণের হাসি। কারণ এবার ভুট্টার বাম্পার ফলনের সঙ্গে  মিলছে কাঙ্খিত দামও। প্রতিবিঘায় লাভ হচ্ছে প্রায় ১৭ হাজার টাকা। 

সরেজমিনে বগুড়ার ধুনট উপজেলার বিভিন্ন গ্রামের একাধিক কৃষকের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। উৎপাদন খরচের চেয়ে লাভ বেশি হওয়ায় আগের বছরের তুলনায় এবার বেশি জমিতে ভুট্টার আবাদ হয়েছে। তাছাড়া ভুট্টা মানুষের জন্য যেমন পুষ্টিকর, তেমনি ফসলটি এখন যুক্ত হয়েছে পোল্ট্রি ও মাছের খাবারসহ বিভিন্ন খাবারে।

জানা গেছে, বছরে দুই মৌসুমে ভূট্টার আবাদ হয়ে থাকে। একটি রবি মৌসুম আর একটি গ্রীস্ম মৌসুম। নদীর চর, উঁচু, পরিত্যক্ত ও অনাবাদি জমিতে ভূট্টা চাষ হয়ে উঠেছে লাভজনক। ভুট্টা চাষে অতিরিক্ত শ্রম ও সেচের প্রয়োজন হয় না। তাছাড়া অন্যান্য ফসলের চেয়ে ভুট্টার রোগবালাই প্রতিরোধের ক্ষমতাও বেশি। কম খরচে চাষ করে কৃষক পাচ্ছেন অন্য ফসলের তুলনায় অধিক ফলন ও লাভ।

পারধুনট গ্রামের কৃষক মতিয়ার রহমান জানান, ভুট্টা মাছ ও মুরগির খাবার হিসেবে ব্যাপক ব্যবহার হচ্ছে। এ কারণে ভুট্টার চাহিদা বেশি। চাহিদা বেশি থাকায় বাজারে দামও ভালো পাওয়া যাচ্ছে। এ মৌসুমে ভুট্টার ফলন ভালো পাওয়া গেছে। বর্তমানে ভূট্টা প্রতি মণ ৫৮০ টাকা থেকে ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ফকিরপাড়া গ্রামের কৃষক তোতা মিয়া জানান, তিনি দুই বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। ভুট্টা আবাদ করতে সেচ সার, বীজ, পরিচর্যা ও কীটনাশকসহ বিঘাপ্রতি অন্তত  ৭ থেকে ৮ হাজার টাকা খবর হয়েছে। প্রতিবিঘায় ৪০ থেকে ৪২ মণ ফলন পাওয়া গেছে। এক্ষেত্রে তিনি খরচ বাদে দ্বিগুণ লাভ করেছেন। 

মধুপুর গ্রামের কৃষক ফজর আলী বলেন, 'ভুট্টা চাষে জমিতে পানি সেচ কম দিতে হয়। সেচ সুবিধার কারণে প্রতিবছর ধান আবাদের চেয়ে ভুট্টার আবাদ বেশি করি। আর ভুট্টা বাজারে ভালো দামে বিক্রি করার পরও এর শুকনো গাছ ও মোচা বাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি।'

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মশিদুল হক বলেন, 'গতবছর প্রায় ১৪ হাজার বিঘা জমিতে ভুট্টা চাষ হয়েছিল। এবার হয়েছে প্রায় ১৫ হাজার বিঘা জমিতে। এরমধ্যে ৫ হাজার বিঘা জমির ভুট্টা কাটা ও মাড়াই শেষ হয়েছে। ভুট্টা চাষে কৃষকদের সহায়তা ও পরামর্শ দেওয়ায় আবাদ বৃদ্ধি পাচ্ছে। পোলট্রি খাদ্য হিসেবে ভুট্টার রয়েছে ব্যাপক চাহিদা।'

মশিদুল হক জানান, গরুর খাদ্য এবং জ্বালানি হিসেবে ভুট্টাগাছ ও এর ছোবড়া বিক্রি করে অতিরিক্ত আয় করছেন কৃষকরা। বাজারে চাহিদা ও দাম বেশি হওয়ায় কৃষক ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।