বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী

ভুয়া খবর চেনার ১০ উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

সম্প্রতি লিবার্টাস প্রকল্প নামের এক গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৪১ ভাগ সোশ্যাল মিডিয়াকে তাদের সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদের উৎস হিসেবে বিবেচনা করে এবং সংবাদের জন্য ফেসবুক এখন অন্যতম নির্ভরযোগ্য মাধ্যম।

দুর্ভাগ্যক্রমে আমরা এখনও ইন্টারনেটে প্রচুর ভুয়া খবর পোস্ট হতে দেখি। যখন এই বানানো বা ভুয়া খবরগুলো ছড়ায় তখন মানুষ সেগুলোকে সত্য হিসেবে ধরে নেয়। যা মানুষের ভুল সিদ্ধান্ত নেয়ার কারণ হয়ে দাঁড়ায়।

এই ভুল খবরগুলো যেন না ছড়ায় সেই ব্যাপারে ফেসবুক সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তারা নিশ্চিত করতে চায় যে, ফেসবুকের মাধ্যমে ব্যবহারকারীরা যেন সঠিক ও বিশ্বাসযোগ্য তথ্য জানতে পারে।

ভুয়া খবর চিহ্নিত করার ১০টি উপায়-

১. সন্দেহজনক শিরোনাম : ভুয়া খবরের শিরোনামগুলো প্রায়ই উদ্দীপনামূলক ও আকর্ষণীয় হয়ে থাকে। যদি শিরোনামগুলো অবিশ্বাস্য হয়ে থাকে তাহলে তা ভুয়া খবর হতে পারে।

২. লিংক ভালোভাবে লক্ষ্য করুন: একটি অবাস্তব বা দেখতে অনেকটা একই রকম লিংক ভুয়া খবরের সতর্কতা চিহ্ন হতে পারে। অনেক ভুয়া খবরের সাইট মূল খবরের লিংকে সামান্য পরিবর্তন করে ব্যবহার করে থাকে। তাই মূল খবরের লিংকে গিয়ে তা তুলনা করা উচিত।

৩. খবরের উৎস যাচাই করুন: কোনো খবর আপনার বিশ্বস্ত সূত্রের মাধ্যমে লেখা বা প্রকাশিত হয়েছে কি-না তা যাচাই করুন।

৪. অস্বাভাবিক বিন্যাস লক্ষ্য করুন: অনেক ভুয়া খবরের সাইটে ভুল বানান অথবা অস্বাভাবিক বাক্য বিন্যাস থাকে। পড়ার সময় এগুলো লক্ষ্য করুন।

৫. ছবি বিবেচনা করুন: ভুয়া খবরের মধ্যে প্রায়শই অপ্রাসঙ্গিক ছবি বা ভিডিও থাকে। কখনো এই ছবিগুলো সত্য হলেও অনেক সময়ই তা অপ্রাসঙ্গিক। এই ছবিগুলো কোন সূত্র থেকে নেয়া হয়েছে তা খুঁজে যাচাই করতে পারেন।

৬. তারিখ পরীক্ষা করুন: ভুয়া খবরের সময় বা তারিখ এমন থাকতে পারে যা নির্ভরযোগ্য নয় এমনকি তারিখ বদলও করা হয়ে থাকে।

৭. প্রমাণ পরীক্ষা করে দেখুন: লেখকের লেখার সত্যতা এবং তা যথাযথ কি-না তা পরীক্ষা করে নিন। অখ্যাত বিশেষজ্ঞ বা নির্ভরযোগ্য প্রমাণের অভাব ভুয়া খবরের ইঙ্গিত হতে পারে।

৮.অন্যান্য রিপোর্টও দেখুন: যদি অন্য কোনো মাধ্যম একই খবর না প্রচার করে থাকে তাহলে তা ভুয়া খবরের ইঙ্গিত হতে পারে। যদি খবরটি আপনার বিশ্বস্ত একাধিক মাধ্যমে প্রচারিত হয়ে থাকে তাহলে তা সত্য খবর হওয়ার সম্ভাবনা আছে।

৯. খবরটি হাস্য রসাত্মক কি-না: কখনও কখনও ভুয়া খবর হাস্যরস বা কৌতুক থেকে আলাদা করা কঠিন হতে পারে। খবরের মাধ্যমটি প্যারোডি হিসেবে পরিচিত কি-না এবং খবরটি কেবল মজার জন্যই কি-না তা পরীক্ষা করুন।

১০. কিছু খবর ইচ্ছাকৃতভাবে ভুয়া: আপনি যে খবরগুলো পড়েছেন সেগুলো সম্পর্কে যুক্তিযুক্তভাবে চিন্তা করুন এবং কেবলমাত্র এমন খবরই সবাইকে জানান যা আপনার কাছে বিশ্বাসযোগ্য।

এই বিভাগের আরো খবর