• সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭

ভোলায় মা ইলিশ রক্ষায় কোস্টগার্ডের ব্যাপক অভিযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

ভোলা প্রতিনিধিঃ
ইলিশের উৎপাদন বাড়াতে প্রধান প্রজনন মৌসুম ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। এ অনুযায়ী মঙ্গলবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়েছে। মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয় প্রতি বছরের মতো এ বছরও ইলিশের প্রজনন নির্বিঘ্নে করতে এই পদক্ষেপ নেয়।

এদিকে আজ বুধবার ( ১৪ অক্টোবর) সকালে কোস্টগার্ডের পক্ষ থেকে জেলেদের সচেতনার করার লক্ষে ভোলার ইলিশা তালতলিসহ বিভিন্ন মাছঘাটে কোস্টগার্ড দক্ষিন জোনের  জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মনঞ্জুরুল করিম চৌধুরী মৎস্যজীবি,বোট মালিক সমিতির সদস্য ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়েছে। এর মাধ্যমে জেলেদের সচেতন করা হয় যাতে নিষেধাজ্ঞা অমান্য করে যেন কেউ মা ইলিশ ধরতে নদীতে না নামে। এদিকে কোস্টগার্ড ইলিশ রক্ষায় ১৬টি স্থায়ী ও  লালমোহনে ১টি অস্থায়ী ষ্টেশন  বরিশাল বিভাগের ৫টি জেলায় টহল কার্যক্রম শুরু করেছে।  

 এদিকে অভিযানের প্রথম দিনে ভোলার তজুমদ্দিনে মেঘনা নদীতে অবৈধ ভাবে মাছ শিকারের দায়ে ৭ জন জেলেকে আটক করা হয়েছে। পরে তাদের ভ্রামমান আদালতের মাধ্যমে ৫ হাজার টাকা করে জরিবানা আদায় করা হয়। প্রজনন সময়ে জেলেদেরকে ইলিশ শিকার থেকে বিরত রাখতে নিবন্ধিত ১ লাখ ২৩ হাজার জেলেকে  প্রণোদনা হিসাবে ২০ কেজি করে চাল বিতরণসহ ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে মৎস্য বিভাগ।

কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মনজুর-উল- করিম চৌধুরী  বলেন, রাত থেকে মা ইলিশ ধরা সংরক্ষন কার্যক্রম শুরু হয়েছে। এ সময় মাছ ধরা,বিক্রি করা মজুদ করা,বিপনন সহ সকল কার্যক্রম বন্ধ আছে। কোস্ট গার্ড নিয়মিত অভিযানের সাথে সাথে আমাদের  এই অভিযান সফল করতে সকল কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। এর মাধ্যমে মা ইলিশ  আমরা সংরক্ষণ করতে পারবো। যে সব এলাকায় ঝুকিঁপূর্ন এলাকা আছে সেসব এলাকায় টহল কার্যক্রম জোরদার করা হবে।