• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স
৮৩

ভোলায় বিশ্ব এন্টিবায়োটিক সচেতন সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় বিশ্ব এন্টিবায়োটিক সচেতন সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।“এন্টিবায়েটিকের সফলতার, আপনি-আমি অংশীদার’ এই শ্লোগানকে সামনে  রেখে দিবসটি উপলক্ষ্যে রবিবার (১ লা ডিসেম্বর) সিভিল সার্জেন ভোলা অফিস এর সভাকক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স কান্টেইনমেন্ট,ভাইরাস হেপাটাইটিস ও ডায়রিয়া নিয়ন্ত্রন কর্মসূচী এই সভার আয়োজন করে।
আলোচনা সভায়  (ভারপ্রাপ্ত) সিভিল সার্জেন ডা:নিত্যানন্দ চৌধুরীর সভাপত্বি আলোচনায় অংশ নেয় সদর হাসপাতালের  শিশু বিশেষজ্ঞ ডা:সুব্রত রায়,সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শাহাদাত হোসেন,জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো:সুলাইমান,ব্রাক জেলা প্রতিনিধি মো: আশরাফুল আলম,নাসিং ইনেসক্টর আছমা বেগম প্রমুখ।
এসময় বক্তারা বলেন, এন্টিবায়োটিক সেবনের পূর্বে যোগ্যতাসম্পন্ন পেশাদার স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তির কাছ থেকে পরামর্শ গ্রহন করে ব্যবহার করা উচিত। বিশেষজ্ঞ ডাক্তার ছাড়া এন্টিবায়োটিক সেবন করা ঠিক নয়। এন্টিবায়োটিকের মাত্রাতিরিক্ত ব্যবহার ক্ষতিকর। এন্টিবায়োটিক ঠান্ডা বা ভাইরাসজনিত রোগে  কোনো কাজ করে না। যদি ভাইরাসজনিত রোগে এন্টিবায়োটিক প্রয়োগ করা হয়, তবে বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।  
ডাক্তার ছাড়া অন্য কারো ওষুধ দেয়ার কোনো এখতিয়ার নেই। এন্টিবায়োটিকের পার্শ্ব প্রতিক্রিয়া বা অন্য ওষুধের সঙ্গে এর কোনো ইন্টারঅ্যাকশন আছে কিনা তা সাধারণ জনগণের অজানা। এন্টিবায়োটিক সেবন করতে গিয়ে অনেকে অন্যান্য সমস্যায় আক্রান্ত হচ্ছেন। তাই এন্টিবায়োটিক সচেতনতা খুবই জরুরি বলে জানান।

 

ভোলা বিভাগের পাঠকপ্রিয় খবর