• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৬৯২ সাম্প্রদায়িক উগ্রবাদের বিষদাঁত ভেঙে দেওয়া হয়েছে: কাদের

ভোলায় মৎস্য ও প্রানিসম্পদ কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

ভোলা প্রতিনিধিঃ
ভোলায় জেলা উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহামুদ। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকালে ভোলার সার্কেট হাউজে এই সভার প্রধান অতিথি হিসাবে যোগ দেন তিন। সভায় জেলা  ও উপজেলা  পর্যায়ে কর্মরত  মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগীয় কর্মকর্তাদের কাজে অগ্রগতি  বাড়াতে পরামর্শ দেন সচিব রওনক মাহামুদ।  
ভোলা জেলা প্রশাসন ও মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তর ভোলা জেলা যৌথ ভাবে এই সভার আয়োজন করেন। সভায় সভাপত্বিত করেন ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রাণি সম্পদ অধিদপ্তর এর মহাপরিচালক আবদুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তর এর মহাপরিচালক কাজী শামস আফরোজ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষনা ইনিস্টিটিউট এর মহাপরিচালক ড.নাথু রাম সরকার।

এসময় তিনি জেলার বিভিন্ন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের বিভিন্ন সমস্যা ও সাফ্যলের কথা শুনেন।  তিনি বলেন, ভোলা একটি সম্ভাবনাময়ী জেলা। এই জেলায় মৎস ও প্রাণি সম্পদে ভরপুর। এই সম্পদকে কাজে লাগিয়ে দক্ষিণাঞ্চল শস্য ও মৎস্য ভান্ডারে রুপান্তর করতে সকলকে নিরলস ভাবে কাজ করতে হবে।

সরকার  এই জেলা মানুষের অর্থনৈতিক উন্নয়নের কথা চিন্তা করে দারিদ্র মানুষের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহন করেছে। সেই সব প্রকল্প গুলো মানুষের জন্য কল্যানের জন্য হয় সেদিকে সচেষ্ট থাকতে হবে। প্রকল্পের কাজ বাস্তবায়নে  কোনো ধরনের অনিয়ম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।  অনিয়ম পেলেই  কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  

সচিব আরো বলেন,কোনো কাজ অসম্পূর্ণভাবে করা যাবে না। অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা, একাগ্রতা ও আন্তরিকতার সাথে পালন করতে হবে। সরকার মৎস্য ও প্রাণিসম্পদ খাতে  সর্বোচ্চ বরাদ্ধ দিচ্ছে। তাই এই খাতে  বিপ্লব সৃষ্টি করতে হবে। তার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। এ সুযোগকে আমাদের কাজে লাগানোর আহবান জানায়।  এছাড়াও ভোলার মহিষ এর সম্ভাবনাকে কাজে লাগিয়ে এখানে ৫০ একর জায়গার উপর মহিষ প্রজনন খামার স্থাপন করা হবে বলে জানান।

সভায় সভাপত্বিত ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক তার সুপারিশ তুলে ধরে বলেন, ভোলাতে একটি মৎস্য ও প্রানী সম্পদ উন্নয়ন ব্যাংক গড়ে তোলার জন্য সুপারিশ করেন। পাশাপাশি ভোলায়  মৎস সংরক্ষন এর জন্য হিমাগার স্থাপন করা,জেলেদের জন্য ভিজিএফ পরিমান বৃদ্ধি করা,ঘাট শ্রমিকদের জন্য ভিজিএফ এর আহওতায় আনা,মুজিব কেল্লা স্থাপন করা,ঘাস চাষের ব্যবস্থা করা, মিঠা পানির জন্য চরগুলোতে পুকুর খনন করা,মহিষ এর দুধ,মহিষের দই ব্যান্ডিং করা সহ মৎস প্রানি সম্পদ করে কার্যক্রম আরো তরান্তিত হবে বলে আশা ব্যাক্ত করেন।