• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

ভোলায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

ভোলা প্রতিনিধি:
উপকূলীয় জেলার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ভোলার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন করা হয়।

সোমবার(২৯ মার্চ) ভোলা জেলা সিভিল সার্জেন এর সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের উদ্বোধন করেন ভোলা ভোলার  জেলা প্রশাসক  মো: তৌফিক-ই-লাহী চৌধুরী।

এই প্রকল্পের মাধ্যমে অসুস্থতা এবং মৃত্যুর হার হ্রাস এবং সর্বজনীন স্বাস্থ্য কভারেজ এর মাধ্যমে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য পরিবার পরিকল্পনা এবং পুষ্টির ফলাফল নিশ্চিত করতে প্রকল্পটি কাজ করবে।

এছাড়াও কর্ম এলাকার স্বাস্থ্য সেবা সরবরাহকারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে  প্রশিক্ষন ব্যবস্থা,স্বাস্থ্যসেবা কেন্দ্রে সরঞ্জাম সহায়তা, ভিডিও কলের মাধ্যমে ডাক্তার বুথ সেবার মাধ্যমে উপকূলের মানুষকে সেবা প্রদান করা হবে।

ইউকেএইড-এর আর্থিক সহযোগিতা এবং কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর নেতৃত্বে ‘পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট-পিএইচডি’ নামের সংস্থাটি ভোলা পৌর সভা,চরফ্যাশন উপজেলা ও মনপুরা উপজেলায় এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন,যাতে এই অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘ্নে স্বাস্থ্যসেবা পেতে পারে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা: সৈয়দ রেজাউল ইসলাম এর সভাপত্বিতে এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা পৌর মেয়র মো: মনিরুজ্জামান,পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহামুদল হক আযাদ, ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান,পিএইডির ব্যবস্থাপনা পরিচালক মো: আব্দুস সালাম খান,পিএইচডি প্রকল্পের  বিভাগীয় সমন্বয়কারী মো: মোমেন খান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন,উপকূল বর্তী সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা সংকট কাটিয়ে উঠতে প্রয়োজন সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা। এই প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি। এর পাশাপাশি তিনি এই প্রকল্পের সার্বিক সফলতা কামনা করেন এবং প্রকল্প বাস্তবায়নে সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দেন।

অনুষ্ঠানে ভোলা পৌরসভার মেয়র  মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ভোলা পৌরসভায় ইএইচডি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে যেনে আমি আনন্দিত, আমি আশা করছি এই প্রকল্পের মাধ্যমে  পৌরসভার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সেবা নিশ্চিত কল্পে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি আরও বলেন এই প্রকল্প বাস্তবায়নে পৌরসভার পক্ষ থেকে সকল প্রকার সহায়তা অভ্যাহত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন শ্রেনি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।