• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার
৪২

ভোলায় স্থানীয় পন্যের প্রভাব সমস্যা ও সম্ভাবনা শীর্ষক সেমিনার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  


ভোলায় এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পে স্থানীয় পন্যের প্রভাব, সমস্যা ও সম্ভাবনাশীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে ভোলা সরকারী স্কুল মাঠে এসএমই মেলা প্রাঙ্গনে অতিরিক্ত জেলাপ্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক এর সভাপতিত্বে এই সেমিনার অনুষ্ঠিত হয়।এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলাপ্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক।গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জেলাপরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মমিন টুলু।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।ক্ষুদ্র এবং মাঝারি শিল্প বিষয়ের উপর আলোচনা করেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো:মাহমুদুর রহমান এবং ভোলা বিসিকেব উপ-ব্যবস্থাপক মো:সোহাগ। ক্ষুদ্র এবং মাঝারি শিল্পে স্থানীয় পন্যের প্রভাব, সমস্যা ও সম্ভাবনা এর উপর বিস্তারিত আলোচনা এবং মুল প্রবন্ধ পাঠ করেন ভোলা সরকারী কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মো: এরশাদ।অনুষ্ঠান সঞ্চালনাকরেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ইউসুফ হাসান।
এসময় সেমিনারে বক্তরা বলেন বাংলাদেশে ক্ষুদ্র, মাঝারি, কুটির শিল্প বাংলাদেশের জন্য  অর্থণৈতিক প্রবৃদ্ধি অর্জনে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। বাংলাদেশ বিশ্বায়নের প্রতিযোগিতা যুগে টিকে থাকার জন্য বিভিন্ন স্থানে ১০০টির মতো অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। এসব অঞ্চলে কৃষি ভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে অগ্রধিকার দিয়ে যাচ্ছে। পাশাপাশি কৃষিপণ্য যাতে পচন শীলতার হাত থেকে রক্ষা করা যায় এবং পক্রিয়া জাত করনের জন্য গুরুত্বারোপ করে যাচ্ছে ।এ সময় বক্তরা আরো বলেন বাংলাদেশের ১ তৃতীয়াংশ যুবকদের সঠিকভাবে কাজে লাগাতে পারলে বাংলাদেশ বিশ্বের দরবারে আরো এগিয়ে যাবে । কিন্তু লক্ষ করা যাচ্ছে বাংলাদেশের যুবকরা বর্তমানে সরকারি চাকুরীর জন্য আপ্রাণ চেষ্টা করে থাকে।পরে দেখাযায় যে অনেকেই চাকুরি না পেয়ে তারা যেমন পরিবারে বোঝা হয়ে দাড়ায় তেমনি রাষ্ট্রের জন্য  একটি অভিশাপ বহন করে।বর্তমানে বাংলাদেশ সরকার বেকার যুবকদের আত্বর্কম সংস্থানের জন্য বিভিন্ন সুযোগ করে দিচ্ছে । বেকার যুবকদের একজন সফল উদ্যেক্তা তৈরীতে প্রশিক্ষনের পাশাপাশি তাদের ঋণ প্রদানের ব্যবস্থা করেছে। এই যুবকরা সফল উদ্যেক্তা হিসেবে সফল হতে পারলে নিজেদের কর্মসংস্থানের পাশাপাশি অন্যদের কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে। 
এসময় বক্তরা আরো বলেন, ভোলাতে কৃষি ভিত্তিক শিল্পের উজ্জল সম্ভবনা রয়েছে । এখানে পর্যাপ্ত পরিমানে ধান, নারিকেল,সুপারি, ফল-মূল, শাক সবজি মাছসহ বিভিন্ন কৃষিজাত পন্য  উৎপাদিত হচ্ছে । যাজাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে। 
অনুষ্ঠানে ভোলার বিভিন্নক্ষুদ্র ও মাঝারি উদ্দ্যেক্তা ,ব্যবসায়িসহ শিক্ষার্থিরা উপস্থিত ছিলেন ।

ভোলা বিভাগের পাঠকপ্রিয় খবর