• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
১১

মঙ্গলবার টিভিতে মাধ্যমিক-কারিগরির ১৩ ক্লাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনাভাইরাস প্রাদুর্ভবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। মঙ্গলবার (১২ মে) মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

দু’টি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর দুপুর ২০টা ১০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা পর্যন্ত চলবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলাচ্ছলে শিখতে পারবে।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে

মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে বেলা ১১টা ৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলা বিষয়ের ক্লাস বেলা ১১টা ৫ মিনিট থেকে বেলা ১১টা ২৫ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির গণিত ও বাংলা ক্লাস বেলা ১১টা ২৫ মিনিট থেকে বেলা ১২টা ৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ইংরেজি, জীববিজ্ঞান ও হিসাববিজ্ঞান ক্লাস বেলা ১২টা ৫ মিনিট থেকে দুপুর ১টা ৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির বাংলা, রসায়ন এবং বিজ্ঞান বিষয়ের ক্লাস দুপুর ১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির অটোমেটিভ ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে দুপুর ২টা ২৭ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ২৭ মিনিট থেকে দুপুর ২টা ৪৩ মিনিট পর্যন্ত নবম শ্রেণির ফিস কালচার অ্যান্ড ব্রিডিং এবং দশম শ্রেণির ড্রেসমেকিং ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর