• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

মঙ্গলের উচ্চ রেজল্যুশনের ছবি পাঠাল চীনের মহাকাশযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

চীনের তিয়ানওয়েন-১ মহাকাশযানের পাঠানো মঙ্গল গ্রহের উচ্চ রেজল্যুশনের ছবি প্রকাশ করেছে দেশটির জাতীয় মহাকাশ সংস্থা। মহাকাশযানটি বর্তমানে মঙ্গলকে প্রদক্ষিণ করছে। খবর এএফপির।

ছবিগুলোর মধ্যে রয়েছে দু’টি প্যানক্রোমাটিক ও একটি রঙ্গিন ছবি। মহাকাশযানটির উচ্চ রেজল্যুশনের ক্যামেরার মাধ্যমে প্যানক্রোমাটিক ছবিগুলো তোলা হয়েছে। মঙ্গলের পৃষ্ঠ থেকে ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটার দূরে প্রদক্ষিণ করছে তিয়ানওয়েন-১।

jagonews24

ছবিগুলোতে মঙ্গলের ভূমির চিত্র পাওয়া গেছে। মঙ্গলের ছোট গর্ত, পর্বতমালার শীর্ষ ও বালিয়াড়ি স্পষ্টভাবে দৃশ্যমান হয়েছে। ছবিতে পাওয়া মঙ্গলের সবচেয়ে বড় গোলাকার গর্তের ব্যাস ৬২০ মিটারের মতো হবে বলে ধারণা করা হচ্ছে। চীনের জাতীয় মহাকাশ সংস্থার (সিএনসিএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া।

গতবছরের ২৩ জুলাই তিয়ানওয়েন-১ উৎক্ষেপণ করে চীন। মহাকাশযানটিতে একটি অরবিটার, একটি ল্যান্ডার ও একটি রোভার রয়েছে। এ বছরের ২৪ ফেব্রুয়ারি এটি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে।
তিয়ানওয়েন-১ ২২৪ দিন ধরে মহাকাশে যাত্রা করেছে এবং প্রায় ৪৭ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। বর্তমানে এটি পৃথিবী থেকে প্রায় ২১ কোটি ২০ লাখ কিলোমিটার দূরে রয়েছে।

মঙ্গলের ওপরে আগে থেকে নির্ধারিত কক্ষপথে এটি তিন মাস প্রদক্ষিণ করবে। এরপর অবতরণের ক্যাপসুল মুক্ত করবে মহাকাশযানটি।

jagonews24

তিয়ানওয়েন-১ এর মূল লক্ষ্য হল আগামী মে অথবা জুনের দিকে মঙ্গলের মাটিতে রোভার অবতরণ করানো। সৌরজগতের সবচেয়ে বড় ‘ইমপ্যাক্ট ব্যাসিন’ ইউটোপিয়ার সমতল জায়গা ইউটোপিয়া প্ল্যানিশিয়া নামক অঞ্চলে রোভারটি অবতরণ করবে। এই অঞ্চলটি মঙ্গলের দক্ষিণ অংশে অবস্থিত। সেখানে রোভারটি বৈজ্ঞানিক গবেষণা চালাবে।

২৪০ কেজি ওজনের রোভারটির নাম এখনো রাখা হয়নি। এতে ছয়টি চাকা ও চারটি সোলার প্যানেল রয়েছে। এটি মঙ্গলের পৃষ্ঠে ঘণ্টায় ২০০ মিটার বেগে চলতে সক্ষম।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও চীনের মহাকাশযান মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছে। এর মধ্যে নাসার পারসিভিয়ারেন্স রোভারটি গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করেছে।