শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল তজুমদ্দিনে জলদস্যুদের হামলায় ৪ জেলে গুলিবিদ্ধ, আটক ৪ বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী ভোলায় অপহৃত দুই জেলে উদ্ধার, দস্যু আটক রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৫৬

মঙ্গল ও বৃহস্পতির মাঝে থাকা গ্রহাণুরও রয়েছে চাঁদ!

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

এতদিন ধরে যা মনে হয়েছিল ঠিক তাই সত্য হলো। গ্রহাণু ইউরিবেটসেরও রয়েছে একটি চাঁদ। মঙ্গল আর বৃহস্পতির মাঝামাঝি থাকা অ্যাস্টারয়েড বেল্ট বা গ্রহাণুপুঞ্জে ইউরিবেটস্ গ্রহাণুটির ঠিকানা। ২০১৮ সালের সেপ্টেম্বর ও  ২০১৯ সালের ডিসেম্বর এবং এই মাসে হাব্‌ল স্পেস টেলিস্কোপের ওয়াইড ফিল্ড ক্যামেরা-৩-এর পাঠানো ছবিগুলি বিশ্লেষণ করে নাসার লুসি মিশন জানালো এই তথ্য।

সৌরমণ্ডলের ছোট ছোট উপগ্রহগুলি খুঁজতে গিয়ে প্রথম ২০১৮ সালে নাসার হাবল স্পেস টেলিস্কোপ প্রথম খোঁজ পায় ইউরিবেটসের। কিন্তু তার যে একটি চাঁদও রয়েছে, তা ভাবতেও পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। হাবল টেলিস্কোপের পাঠানো তথ্যাদি বিবেচনা করে গত নভেম্বরেই প্রথম বিজ্ঞানীদের মনে সন্দেহ জাগে, ইউরিবেটসের কোনও চাঁদ আছে কিনা। নাসার লুসি মিশনের সাহায্যে সেই সন্দেহ সত্যি হলো।

 

 

ইউরিবেটস যেখানে রয়েছে এবং যেভাবে প্রদক্ষিণ করছে

মহাকাশযান লুসি ইউরিবেটসের উদ্দেশ্যে রওনা হবে ২০২১ সালের অক্টোবরে। নাসার মহাকাশযান লুসি আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও ৬টি গ্রহাণুতেও যাবে বলে জানিয়েছে তারা। সাত বছর পর এই প্রথম গ্রহাণুপুঞ্জের এলাকায় পৌঁছতে যাচ্ছে কোনও মহাকাশযান।

নাসার লুসি মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী হ্যাল লেভিসন বলেছেন, এই সদ্য আবিষ্কৃত চাঁদটির উজ্জ্বলতা গ্রহাণু ইউরিবেটসের ৬ হাজার ভাগ। আকারে খুবই ছোট এই চাঁদের ব্যাস ১ কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। তাই বলা যায় এখনও পর্যন্ত যে সব গ্রহাণুতে মানুষ পৌছাতে পেরেছে, ইউরিবেটস তাদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্রতম।

এই বিভাগের আরো খবর