• শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ শিক্ষার্থীদের আমরা এক হাজার করে টাকা দেব: প্রধানমন্ত্রী সিনহা হত্যা: জবানবন্দি শেষে কারাগারে চার পুলিশ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৮৯২ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা আর নেই মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ২৭
১১৯

মঙ্গল ও বৃহস্পতির মাঝে থাকা গ্রহাণুরও রয়েছে চাঁদ!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

এতদিন ধরে যা মনে হয়েছিল ঠিক তাই সত্য হলো। গ্রহাণু ইউরিবেটসেরও রয়েছে একটি চাঁদ। মঙ্গল আর বৃহস্পতির মাঝামাঝি থাকা অ্যাস্টারয়েড বেল্ট বা গ্রহাণুপুঞ্জে ইউরিবেটস্ গ্রহাণুটির ঠিকানা। ২০১৮ সালের সেপ্টেম্বর ও  ২০১৯ সালের ডিসেম্বর এবং এই মাসে হাব্‌ল স্পেস টেলিস্কোপের ওয়াইড ফিল্ড ক্যামেরা-৩-এর পাঠানো ছবিগুলি বিশ্লেষণ করে নাসার লুসি মিশন জানালো এই তথ্য।

সৌরমণ্ডলের ছোট ছোট উপগ্রহগুলি খুঁজতে গিয়ে প্রথম ২০১৮ সালে নাসার হাবল স্পেস টেলিস্কোপ প্রথম খোঁজ পায় ইউরিবেটসের। কিন্তু তার যে একটি চাঁদও রয়েছে, তা ভাবতেও পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। হাবল টেলিস্কোপের পাঠানো তথ্যাদি বিবেচনা করে গত নভেম্বরেই প্রথম বিজ্ঞানীদের মনে সন্দেহ জাগে, ইউরিবেটসের কোনও চাঁদ আছে কিনা। নাসার লুসি মিশনের সাহায্যে সেই সন্দেহ সত্যি হলো।

 

 

ইউরিবেটস যেখানে রয়েছে এবং যেভাবে প্রদক্ষিণ করছে

মহাকাশযান লুসি ইউরিবেটসের উদ্দেশ্যে রওনা হবে ২০২১ সালের অক্টোবরে। নাসার মহাকাশযান লুসি আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও ৬টি গ্রহাণুতেও যাবে বলে জানিয়েছে তারা। সাত বছর পর এই প্রথম গ্রহাণুপুঞ্জের এলাকায় পৌঁছতে যাচ্ছে কোনও মহাকাশযান।

নাসার লুসি মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী হ্যাল লেভিসন বলেছেন, এই সদ্য আবিষ্কৃত চাঁদটির উজ্জ্বলতা গ্রহাণু ইউরিবেটসের ৬ হাজার ভাগ। আকারে খুবই ছোট এই চাঁদের ব্যাস ১ কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। তাই বলা যায় এখনও পর্যন্ত যে সব গ্রহাণুতে মানুষ পৌছাতে পেরেছে, ইউরিবেটস তাদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্রতম।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর