• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের
২১৩

মহাকাশে সন্ধান মিলল আ‌রেক ‘পৃথিবী’র

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনার তাণ্ডব মানুষের আবিষ্কারের নেশা থামাতে পারেনি। এবার নতুন এক গ্রহের সন্ধান দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেই গ্রহ নাকি অবিকল পৃথিবীর মতো। বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ওয়ান ইন্ আ মিলিয়ন অর্থাৎ কয়েক লাখ আবিষ্কারের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার।

সম্প্রতি নিউজিল্যান্ড হার্ল্ড’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পেয়েছেন, আর সেই আবিষ্কার বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষকদের কাছে এক নতুন দিক খুলে দিয়েছে। ওই গবেষণাপত্রের মুখ্য গবেষক নিউজিল্যান্ডের অন্তনিও হেরেরা মার্টিন বলেন এই আবিষ্কার সত্যিই বিরল। দুটি কারণে এই আবিষ্কার বিরল। একটি হল যেভাবে এই আবিষ্কার হয়েছে, এবং এই গ্রহের আকার যা পৃথিবীর তুলনায় তিন থেকে চার গুণ বড় বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা।

দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল নামে এক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণায় যৌথভাবে কাজ করেছে করিয়া অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। এই গবেষণায় দাবি করা হয়েছে পৃথিবীর মতো এই গ্রহের জন্ম নক্ষত্র থেকে নয়। আরো জানা গিয়েছে কক্ষপথে ঘুরতে এই গ্রহের সময় লাগে ৬১৭ দিন অর্থাৎ পৃথিবীর যে সময় লাগে তার প্রায় দ্বিগুণ।
 
মহাকাশে মাত্র কয়েকটি গ্রহের সন্ধান পাওয়া গেছে যা আকারে অথবা কক্ষপথে অনেকটা পৃথিবীর মতো। এই গ্রহটিও সেগুলোর মধ্যে একটি।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর