• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
২৬

মাইকেল মধুসূদন দত্তের বাড়ির সংস্কার কাজ চলছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

কবি মাইকেল মধুসূদন দত্তের বাড়ির দীর্ঘমেয়াদী সংস্কার সংরক্ষণ কাজ চলছে। এ বিখ্যাত লেখকের বাড়ি অন্তর্ভুক্ত করে ‘খুলনা বিভাগের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের সংস্কার সংরক্ষণ এবং অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রকল্পের প্রণয়নের কাজ চলমান রয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এসব তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর এবং অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।

শিল্পকলা একাডেমির গত এক বছরের কার্যক্রম, বাজেট, আয় ও ব্যয় এবং বিগত তিন বছরে একাডেমির মাধ্যমে কোন কোন শিল্পী বিদেশ গমন করেছেন এবং বিদেশ থেকে কারা বাংলাদেশে এসেছেন তার তালিকাসহ একটি বিস্তারিত প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়।

বেসরকারি গ্রন্থাগারের জন্য মানসম্পন্ন বই ক্রয় নিশ্চিত করার লক্ষ্যে মন্ত্রণালয় কর্তৃক ‘বেসরকারি গ্রন্থাগারে অনুদান বরাদ্দ এবং বই নির্বাচন ও সরবরাহ সংক্রান্ত নীতিমালা ২০১৯’ প্রণয়ন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে বইয়ের পরিবর্তে টাকা উত্তোলন বন্ধে দেশের প্রায় ৮ শতাধিক অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারসমূহে জোরদার মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণসহ অনুদানের পরিমাণ আরও বৃদ্ধি করার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণে সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর