• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৪২ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৫ দেশে একদিনে ৩৩ মৃত্যু, আক্রান্ত ২৯৯৬ করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার
১৫৮

মাইগ্রেন থেকে মুক্তি দেবে চুম্বক!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

মাথা ব্যথা আর মাইগ্রেন মোটেও এক নয়। যদিও অনেকেই এই দুটি ব্যাপারকে এক করে ফেলে। নানা কারণেই মাথা ব্যথা হতে পারে। দুশ্চিন্তায় বা মাইগ্রেনের কারণে তীব্র ব্যথা অনুভূত হয়।

মাইগ্রেনের সমস্যায় ভুগছেন এমন অনেক মানুষ আছেন। তারা ওষুধ খেয়েও এই কঠিন রোগ থেকে রেহাই পাচ্ছেন না। তবে এই রোগ থেকে রেহাই দিতে মার্কিন বিজ্ঞানীরা চেষ্টা চালিয়েছেন। তারপর তারা আবিষ্কার করলেন ‘পেইন জ্যাপার’ নামে এক ধরনের চুম্বকীয় পদার্থ। এর মাধ্যমে দুই ঘণ্টার মধ্যে একজন রোগী অনেকটাই আরাম পাবেন।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, যন্ত্রটির নাম সিঙ্গল পালস ট্রান্সক্র্যানিয়্যাল ম্যাগনেটিক স্টিমুলেশন সংক্ষেপে এসটিএমএস। এই চুম্বকীয় পদার্থ বিদ্যুৎ সংযোগের সাহায্যে মস্তিষ্কের কোষকে সজাগ করে তোলে।

যন্ত্রাংশটির প্রথম কাজ হিসেবে যন্ত্রটি মাথার পেছনের অংশে লাগিয়ে সুইচ অন করতে হয়। এটা মাথার ভেতর শর্ট সার্কিট ঘটিয়ে ব্যথা থেকে মুক্তি দেয়। এতে মাইগ্রেন থেকে আরাম পাওয়া যায়।

ক্যালিফোর্নিয়ার নিউরেলিভ ফার্ম ইতিমধ্যে ১৬০ জন রোগীর মাধ্যমে এই যন্ত্রাংশটি পরীক্ষা করেছে। এদের মধ্যে পুরুষ ও মাহিলা দুই-ই ছিল। এই রোগীরা ২৪ থেকে ৪৮ ঘণ্টা মাইগ্রেনের ব্যথায় কষ্ট পাচ্ছিলেন। এই পরীক্ষার পর রোগীদের একটি করে গেজেট ও ডামি যন্ত্রাংশ দেয়া হয়। রোগীদের মধ্যে ৪০ শতাংশ যন্ত্রটি ব্যবহার করে দুই ঘণ্টার মধ্যে রোগ থেকে মুক্তি পেয়েছেন।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর