রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৮৫৯

মানসম্পন্ন শিক্ষার লক্ষ্যে চালু হচ্ছে ভোলা কালেক্টরেট স্কুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯  

 


ভোলায়  শিক্ষায় মান উন্নয়নে আধুনিক শিক্ষা ব্যবস্থায় আগামী প্রজন্মকে গড়ে তোলার লক্ষ্য নিয়ে চালু হতে যাচ্ছে “ভোলা কালেক্টরেট স্কুল”। ভোলা  জেলা প্রশাসনের উদ্যোগে শহরের প্রান কেন্দ্রে আধুনিক সুযোগ সুবিধা নিয়ে ইলিশা বাসস্ট্যান্ড সংলগ্ন ভোলা-ইলিশা সড়কের পার্শ্বে ৩০ শতাংশ  জমিতে নির্মিত হচ্ছে এই স্কুলটি। প্রথম দিকে এক তালা বিশিষ্টি স্কুলটিতে ৬ ষ্ঠ থেকে অষ্টম শ্রেনী পর্যন্ত চালু থাকবে। ভবিষ্যতে এটিকে কলেজে রুপান্তরের পরিকল্পনা রয়েছে জেলা প্রশাসন এর। আগামী মার্চে আনুষ্ঠানিক ভাবে এই বিদ্যালয়টির যাত্রা শুরু হবে। যা উদ্বোধন করার কথা রয়েছে ভোলা- ১ আসনের সংসদ সদস্য সাবেক বানিজ্য মন্ত্রী  তোফায়েল আহমেদ। 
জানা যায়, দ্বীপ জেলা ভোলার মান সম্মত স্কুলের সংখ্যা খুবই সীমিত। তাই জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ অনুভব করেন একটি মানসম্পন্ন বিদ্যালয় গড়ে তোলা। সেই চিন্তা থেকে ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক এর নেতৃত্বে গড়ে উঠছে প্রথম বারের মতো সকল সুযোগ-সুবিধা সম্বলিত আদর্শ ও মানসম্পন্ন “ভোলা কালেক্টরেট স্কুল”। এই প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা আসছে অমুল পরিবর্তন। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীরা যাতে ইংরেজী উপর দক্ষ হয়ে  গড়ে উঠতে পারে তার জন্য থাকছে ইংলিশ লানিং ক্লাশ।এছাড়াও স্কুলটিতে থাকছে সহ-শিক্ষা কার্যক্রম,মাল্টিমিডিয়া ক্লাসরুম, কম্পিউটার ল্যাব এছাড়া বিদ্যালয়ের নিজেস্ব একটি ওয়েব সাইটও থাকবে।
স্কুলটিতেদ মেধাবী ও যোগ্যতম শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালিত হবে। যাতে করে প্রতিষ্টানটি কোন শিক্ষার্থীকে প্রাইভেট বা কোচিং  করা না লাগতে পারে।
শতভাগ রাজনীতি ও কোচিংমুক্ত।জেলার অবসরপ্রাপ্ত স্বনামধন্য শিক্ষাবিদ,উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাদের সমন্বয়ে বিষয়ওয়ারী রিসোর্স পুল থাকবে যারা গেস্ট লেকচারার হিসেবে পাঠদান করাবে।
ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক বলেন,সঠিক বিজ্ঞান সম্পত জ্ঞানের আলো প্রতিটি  আগামী প্রজন্মের মাঝে  পৌঁছে দেওয়ার লক্ষ্যে  ভোলায়  কালেক্টরেট স্কুল প্রতিষ্ঠিত করছি। যার নামকরণ করা হবে “ভোলা কালেক্টরেট স্কুল”। কারন জেলায় মান সম্মত স্কুলের সংখ্যা খুবই সীমিত তাই। এরই ধারাবাহিকতায় ভোলায় স্কুল প্রতিষ্ঠিত করতে যাচ্ছি। ভবিষ্যতে বিদ্যালয়টি ধীরে ধীরে  কলেজে রূপান্তরিত হবে। এখানে থাকবে শিক্ষক মিলনায়তন, প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী যেন নিজেকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলে যোগ্য নাগরিক হয়ে  দেশ ও জাতির কল্যাণে আতœনিয়োগ করতে পারে  সেভাবেই শিক্ষার্থী গড়ে উঠবে বলে জানান। 
ভোলার সাবেক অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গির বলেন, ভোলা জেলা প্রশাসন উদ্যোগে যে ভোলা কালেক্টরেট স্কুল প্রতিষ্ঠিত হতে যাচ্ছে তা অত্যান্ত সময় উপযোগী সিদ্ধান্ত। এই স্কুলটি প্রতিষ্ঠিত হলে  এখানে অধ্যায়ন রত শিক্ষার্থীদের শিক্ষার মান কয়েকগুন বাড়বে। কারন অন্য আ্র দশটা স্কুলের মতো করে এখানে পড়াশোনা হবেনা।  তখন অন্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে একটি প্রতিযোগীতা শুরু হবে ভালো পড়াশোনা করারনোর জন্য। আমরা আশাকরি প্রশাসনের এই উদ্যোগ যেন সফল হয়। এর জন্য আমাদের সকলকেই এগিয়ে আশার আহবান জানান।   

 
 

এই বিভাগের আরো খবর