রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৫২১

মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছরে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

 

বাংলাদেশের প্রেক্ষাপটে ১৮ বছরের কম বয়সীদের নাবালক বা শিশু এবং ১৮ বছর বা তার বেশি বয়সীদের সাবালক বা প্রাপ্তবয়স্ক বলা হয়ে থাকে। প্রাপ্তবয়স্কদের আইনগত অধিকার ও সুযোগ-সুবিধাও সেভাবেই নির্ধারিত হয়। তবে বিদেশি এক গবেষণায় বলা হচ্ছে, মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছর বয়সে!

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের বর্তমান আইনেও আছে, কারও বয়স ১৮ বছর হলে তিনি প্রাপ্তবয়স্ক হবেন। আর সেখানকার বিজ্ঞানীরা বলছেন, ৩০ বছর না হলে মানুষ ‘প্রাপ্তবয়স্ক’ হতে পারে না।
মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা মনে করছেন, কোন বয়সে কে প্রাপ্তবয়স্ক হবে, সেটি প্রত্যেকের জন্য আলাদা। ওই গবেষণায় বলা হচ্ছে, ১৮ বছর বয়সে মস্তিষ্কের পরিবর্তন চলমান থাকে। এর ফলে মানুষের আচরণ ও তাদের মানসিক স্বাস্থ্য উন্নত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গবেষণা দলের সমন্বয়ক ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জোনস বলেন, ‘নাবালক থেকে সাবালকে পরিণত হওয়ার বিষয়ে সত্যিকার অর্থে আমরা যা বলতে চাই, সেটা কারও কাছে হাস্যকর মনে হতে পারে। তবে সাবালক বা প্রাপ্তবয়স্কে রূপান্তর হওয়ার বিষয়টি অনেক বেশি সূক্ষ্ম, যা হতে তিন দশকের বেশি সময় প্রয়োজন হয়।’ প্রতিষ্ঠিত শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যব্যবস্থা ও আইনি ব্যবস্থার জন্য বয়সকে সংজ্ঞায়িত করে স্ব স্ব ক্ষেত্রে সুবিধাজনক করা হয়েছে বলেও মনে করেন পিটার জোনস।