• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার

রান্নাবান্না

মাশরুম ভেজিটেবল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

সবজি রাঁধতে অনেকেই জানেন। কিন্তু মাশরুম দিয়ে রাঁধতে অনেকেই জানেন না। মাশরুমের আলাদা ফ্লেভার ও স্বাদ রয়েছে, যা পরিচিত সব সবজির চাইতে পৃথক। সঠিক রেসিপিতে রাঁধতে জানলে মাশরুমের সবজি খেতে দারুণ সুস্বাদু লাগে।

উপকরণ-

কয়েকটি বরবটি, গাজর মাঝারি সাইজের, পেপে মাঝারি সাইজের একটা, বাঁধাকপি অর্ধেকটা, মাশরুম স্লাইস করে কাটা এক কাপ, ক্যাপসিকাম একটি বড়, কর্ণফ্লাওআর দুই টেবিল চামচ সামান্য পানিতে গুলে নিতে হবে, কাঁচা মরিচ চার-পাঁচটি ফালি, মুরগীর মাংস হাড় ছাড়া কুচি করে কেটে নেওয়া এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বড় বড় করে কেটে নেওয়া দেড় কাপ, কয়েকটি রসুনের কোয়া, গোল মরিচ গুঁড়ো, টেস্টিং সল্ট সামান্য, চিনি, লবণ, টমেটো সস, গরম পানি পরিমাণমতো, সানফ্লাওয়ার অয়েল পরিমাণমতো।

প্রণালি-

সবগুলো সবজি বড় বড় সাইজের করে কেটে নিন। এখন ক্যাপসিকাম বাদ দিয়ে বাকি সবজিগুলো সিদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্ণ ফ্লাওয়ার মিক্স করে নিলে সবজির রঙ ঠিক থাকে। সবুজ রঙ আর সবুজ হবে। সবজি গুলো আধ সেদ্ধ করে নিন।

এবার কড়াইতে সানফ্লাওয়ার অয়েল দিয়ে গরম গরম করে নিন। একটু গরম হতেই পেঁয়াজ, রসুন কুচি ও মরিচের ফালি দিয়ে দিন। সামান্য একটু নেড়ে মাশরুম দিয়ে দিন। দুই মিনিট নেড়েচেড়ে ভাজুন। আঁচ বেশি থাকবে না, তাতে রসুন তেতো হয়ে যাবে। এবার পেঁয়াজ ও মুরগীর মাংস দিয়ে দিন। একটু ভাজুন। এরপর সিদ্ধ করা সবজিগুলো ঢেরে ভাজুন। এতে সামান্য টেস্টিং সল্ট, লবণ ও গোল মরিচ গুঁড়ো দিয়ে ভাজুন। সুন্দর গন্ধ হলে কর্ণফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিন। বেশি দেবেন না। চিনি দিন সামান্য। এখন রান্না হতে দিন। কর্ণফ্লাওয়ার ঘন হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।