• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮১ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮

মিনা-আরাফাত ময়দানসহ সৌদির পবিত্র স্থানে প্রবেশ নিষেধ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

করোনা ভাইরাস মহামারির বিস্তার রোধে এবার হাজির সংখ্যা সীমিত রাখতে অনুমতি ছাড়া মিনা, মুজদালিফাহ ও আরাফাত ময়দানসহ পবিত্র স্থানগুলোতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে রোববার (১৯ জুলাই) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। অনুমতি ছাড়া পবিত্র মিনা, মুজদালিফাহ ওআরাফাতের ময়দানে প্রবেশ করতে গেলে নিরাপত্তারক্ষীদের বাধার সম্মুখীন হতে হবে।

এর আগে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলেছিল, ইসলামিক চন্দ্রমাসের ২৮ জ্বিলকদ থেকে ১২ জ্বিলহাজ পর্যন্ত পবিত্র স্থানে প্রবেশের বিষয়ে নিষেধাজ্ঞা আসবে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলেও জানানো হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে ১০ হাজার সৌদি রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় সোয়া ২ লাখ টাকা) জরিমানা গুনতে হবে। একই ভুল দ্বিতীয়বার করলে জরিমানাও দ্বিগুণ হবে।

সৌদি গেজেট জানিয়েছে, নিষেধাজ্ঞা অমান্যকারীদের ধরতে এবং যেকোনো ধরনের অবৈধ চেষ্টা প্রতিহত করতে পবিত্র স্থানগুলোতে যাওয়ার রাস্তায় নিরাপত্তারক্ষীরা পাহারায় থাকবে। কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে সবাইকে সংক্রমণ হতে নিরাপদ রাখতে এবার হজে অংশগ্রহণকারীর সংখ্যা সর্বোচ্চ ১০ হাজার নির্ধারণ করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।