• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার
৪২০

মিশরে পুরনো সমাধি থেকে উঠে এল গভীর রহস্য

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

মিশর নিয়ে রহস্য শেষ হওয়ার নয়। ২০১৮ জুড়েই সংবাদ শিরোনামে উঠে এসেছে এই দেশ। মিশরে একের পরে এক আবিষ্কৃত হয়েছে নতুন প্রত্নক্ষেত্র, যেগুলো এ দেশের প্রাচীন সভ্যতা সম্পর্কে তৈরি করেছে নতুনতর কৌতূহল।

সম্প্রতি মিশরের রাজধানী কায়রো শহরের দক্ষিণে সাক্কারা নামে এক প্রাচীন সমাধিক্ষেত্রে প্রত্নতাত্ত্বিকরা সন্ধান পেয়েছেন এক রহস্যময় সমাধির। এই সমাধি পর্যবেক্ষণ করে মিশরের সুপ্রিম কাউন্সিল অফ অ্যান্টিকুইটিজ-এর সেক্রেটারি জেনারেল মোস্তাফা ওয়াজিরি জানিয়েছেন, এই সমাধি একেবারেই অবিকৃত অবস্থায় রয়েছে। এবং তার মতে, এমন সমাধি গত কয়েক দশকে পাওয়া যায়নি।

ওয়াজিরি জানিয়েছেন, এই সমাধি মিশরের পঞ্চম রাজবংশের তৃতীয় সম্রাট নেফেরিরকারে কাকাইয়ের সমকালীন। অর্থাৎ এই সমাধি প্রায় ৪ হাজার ৪০০ বছরের পুরনো।

সম্প্রতি প্রত্নবিদরা যখন এই সমাধির ভিতরে প্রবেশ করেন, তারা দেখেন হায়ারোগ্লিফিক লিপিতে বহু কিছু লেখা রয়েছে সেখানে। সেই সঙ্গে রয়েছে বেশ কিছু মূর্তি। এবং সেই সব লিপি এ মূর্তির ঔজ্জল্য প্রায় সাড়ে চার হাজার বছরেও অমলিন।

সমাধির ভিতরে পাঁচটি কুঠুরির সন্ধান পেয়েছেন প্রত্নবিদরা। এর মধ্যে চারটি কুঠুরি সিলমোহর করে বন্ধ। আশা করা হয়েছিল, এগুলো খুললে অমূল্য কিছুর সন্ধান পাওয়া যাবে। 

গত শনিবার একটি কক্ষের সিলমোহর খুলে প্রবেশ করেন প্রত্নবিদরা। সেখানে তারা একটি শবাধার পান। এই শবাধারের রং, নকশা ও আকার আশ্চর্য রকমের টাটকা। মিশরের প্রত্নমন্ত্রী খালেদ এল-এনানি জানাচ্ছেন, এই শবাধার ও মমি সম্রাট নেফেরিরকারে কাকাইয়ের প্রধান পুরোহিতের। তার মতে, এটা ২০১৮-এর সেরা আবিষ্কার।

এই আবিষ্কার নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে প্রত্নতাত্ত্বিক মহলে। এখন বাকি রয়েছে ওই সমাধির লিপিগুলোর পাঠোদ্ধার। 

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর