• মঙ্গলবার   ২০ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৬ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী

মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না হলে অনেকের দিনই শুরু হয় না। এর পর সুযোগ পেলেই চুমুক বসান চায়ের পেয়ালাতে। সকালে, দুপুরে কিংবা বিকেল ও সন্ধ্যায় চা চলে যেকোনো আড্ডায়। রং চা নয়, অনেকেই দুধ চা বেশি পছন্দ করেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন কী, মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

সাধারণত সারাদিনে একজন সুস্থ ব্যক্তির ২-৪ কাপের বেশি চা খাওয়া উচিত না। কারণ মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর সেই চায়ের সঙ্গে যদি দুধ ও চিনি যুক্ত করা হয়, তবে সেই ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পায়।

যদিও চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কারণ চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সঙ্গে দুধ মেশানো হলে কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, সেই সঙ্গে এটি  চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়।

দুধ চায়ের ক্ষতিকর দিকগুলো-

> পেট ফাঁপা বা ব্লোটিং হয়

> পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে

> স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায়

> অ্যাডিকশন বাড়ায়

> অনিদ্রা দেখা দেয়

> ব্রণ ওঠে

> কোষ্ঠকাঠিন্য হয়

> রক্তচাপ উঠা-নামা করে

চায়ের উপকারিতা ঠিকভাবে পেতে রং চা মধু ও আদা দিয়ে খাওয়া ভালো। এছাড়া গ্রিন টি, লেমন টি, হারবাল টি ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী হয়।