• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১২ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী সামিসহ ৪ জনের বিরুদ্ধে করা মামলার আদেশ ২৩ ফেব্রুয়ারি করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৩৯১ খাদ্যে ভেজালকারীদের কঠোর হাতে দমন করা হবে: প্রধানমন্ত্রী আলজাজিরার মতো মিথ্যাবাদী মিডিয়া থাকা উচিত নয় : পররাষ্ট্রমন্ত্রী

মুখের কালচে দাগসহ ব্রণ দূর হবে ফলের খোসায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

প্রাকৃতিক বিভিন্ন উপাদান ব্যবহার না করে অনেকেই রূপচর্চায় কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।

এর ফলেই ত্বকে সৃষ্টি হয় কালচে ছোপ, ব্রণের দাগসহ নানা সমস্যা। এসব সমস্যার সমাধান করতে গিয়েও আবার পড়তে হয় বিপাকে।

jagonews24

এজন্য ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে হবে। আমরা ফল খেয়ে খোসা ফেলে দেই। এসব খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা।

চলুন তবে জেনে নেয়া যাক, ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করবেন-

>> কমলালেবুর খোসা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। উজ্জ্বল ত্বক পেতে এটি ফেস প্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

jagonews24

>> কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

>> কলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।

jagonews24

>> আপেলের খোসা যদিও অনেক পাতলা হয়ে থাকে; তবে এতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট। আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন।

>> পাকা পেঁপে ব্লেন্ড করে অনেকেই মুখে ব্যবহার করে থাকেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন মুখে।