• রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের

মুজিববর্ষ উপলক্ষে ১০০ ফুডকর্মীকে প্রশিক্ষণ দিল পর্যটন করপোরেশন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

মুজিববর্ষ উপলক্ষে ‘ফুড হাইজিন’ (স্বাস্থ্যসম্মতভাবে খাবার তৈরি) বিষয়ে ১০০ জন ফুডকর্মীকে বিনামূল্যে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশন (বাপক)।

শনিবার (২১ নভেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ পর্যটন করপোরেশন পরিচালিত ‘ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউট’ (এনএইচটিটিআই) মহাখালীতে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাপকের বাৎসরিক কর্মসূচির অংশ হিসেবে বিনামূল্যে এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়।

এক বিজ্ঞপ্তিতে বাপক জানায়, ঢাকার বিভিন্ন এলাকায় খাবার প্রস্তুতের সাথে জড়িত ১০০ জন মেধাবী গরিব ফুডকর্মী ও উদ্যোক্তাদের অংশগ্রহণের মাধ্যমে বিনামূল্যে ১০০ মিনিট ‘ফুড হাইজিন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন বাপকের চেয়ারম্যান রাম চন্দ্র দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের যুগ্ম-সচিব ও বাপকের পরিচালক (পরিকল্পনা ও বাণিজ্যিক) মো. আব্দুস সামাদ।

মুজিববর্ষ উপলক্ষে ১০০ ফুডকর্মীকে প্রশিক্ষণ দিল পর্যটন করপোরেশন

প্রধান অতিথির বক্তব্যে রাম চন্দ্র দাস বলেন, ‘খাবার মানুষের মৌলিক চাহিদা। অথচ আমরা দেখতে পাই, কিছু অসাধু লোক খাবারে ভেজাল মিশিয়ে তা বিক্রি করছেন। আর যারা খাবার প্রস্তুত ও পরিবেশনের সাথে সম্পৃক্ত তাদেরও স্বাস্থ্যবিধি সম্পর্কে ধারণা নেই।’

তিনি আরও বলেন, ‘জাতির পিতার আদর্শকে ধারণ করে জনকল্যাণে আমরা সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করেছি। কোভিড-১৯ বাস্তবতায় ‘ফুড হাইজিন’ একটি জরুরি বিষয়। খাবার প্রস্তুত ও পরিবেশনের সাথে যারা জড়িত তারা যাতে স্বাস্থ্যবিধি মেনে খাবার প্রস্তুত ও পরিবেশন করতে পারেন সেজন্য আমাদের এই উদ্যোগ।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি মো. আব্দুস সামাদ বলেন, ‘মুজিববর্ষের অঙ্গীকার হবে সকলের জন্য স্বাস্থ্যসম্মত খাবার সুনিশ্চিত করা। এই প্রশিক্ষণের ফলে ১০০ জন ফুডকর্মী আরও দক্ষতার সঙ্গে স্বাস্থ্যসম্মত খাবার প্রস্তুত ও পরিবেশন করতে পারবেন। এতে দেশে আরও দক্ষ কর্মীর সংখ্যা যেমন বাড়বে তেমনি দেশের মানুষ স্বাস্থ্যসম্মত খাবার উপভোগ করতে পারবেন।

বাপকের ব্যবস্থাপক (জনসংযোগ) মো. জিয়াউল হক হাওলাদারের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনএইচটিটিআই-এর অধ্যক্ষ আখলাকুর রহমান ও কোর্স প্রশিক্ষক জাহিদা বেগম।