• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

রান্নাবান্না

মুরাদাবাদী চিকেন বিরিয়ানি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০  

বিরিয়ানি খেতে ভালোবাসেন? তবে আপনার জন্যই এই নতুন রেসিপি ‘মুরাদাবাদী চিকেন বিরিয়ানি’। নবাবের শহর লক্ষ্ণৌ থেকে এই বিরিয়ানির উৎপত্তি হয়েছে। এই বিরিয়ানি একবার খেলে স্বাদ লেগে থাকবে মুখে। মুরাদাবাদী চিকেন বিরিয়ানি লাঞ্চ, ডিনার কিংবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণঃ
২৫০ গ্রাম বাসমতী চাল
৫০০ গ্রাম মুরগি (লেগ পিস)
৫টা লবঙ্গ
দুই কাপ পেঁয়াজ কুচি
হাফ চা চামচ কালো জিরা
৫টা ছোট এলাচ প্রয়োজন অনুযায়ী
আদা ও রসুন বাটা
৫টা কাঁচা মরিচ কুচি
২ চা চামচ গরম মশলা গুঁড়া
১ চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া
১ চা চামচ ধনে গুঁড়া
১ ইঞ্চি দারুচিনি
৩টি তেজপাতা
১ চা চামচ আস্ত জিরা
১ চা চামচ জিরা গুঁড়া
হাফ চা চামচ জয়ত্রী
২ টেবিল চামচ পুদিনা পাতা
৩ টেবিল চামচ দই
১ চা চামচ ঘি
প্রয়োজনমতো তেল ও লবণ
১ টেবিল চামচ কেওড়ার জল
পরিমাণমতো পানি
বিরিয়ানির রং
বিরিয়ানি মশলা।

jagonews24

প্রণালীঃ

প্রথমে চাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মাংসের টুকরাগুলো ধুয়ে একটি বড় পাত্রে ঢেলে দিন এবং এক এক করে মশলা অর্থাৎ, দই, জিরা গুঁড়া, কাশ্মীরি মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, আদা-রসুন বাটা, আস্ত জিরা, পুদিনা পাতা কুচি ও লবণ দিয়ে ম্যারিনেট করে রেখে দিন।

এবার বিরিয়ানি তৈরি করার পাত্রটি চুল্লিতে বসিয়ে তাতে একটু ঘি ও পরিমাণমতো তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে তেজপাতা, লবঙ্গ, আস্ত এলাচ, দারুচিনি, জয়ত্রী ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। এবার এই ভাজার মিশ্রণটি অর্ধেক তুলে রাখুন একটি পাত্রে। এরপর এর মধ্যেই ম্যারিনেট করা মাংস কড়াইতে ঢেলে ভালো করে মিশিয়ে চাপা দিয়ে দিন। ২ মিনিট পর পরিমাণমতো অল্প পানি দিয়ে ঢাকা দিয়ে দিন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। মাঝে মাঝে নাড়বেন, নাহলে তলায় লেগে যেতে পারে। স্বাদ অনুযায়ী লবণ দিন।

১০ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে, তাতে ধুয়ে রাখা চাল ঢেলে দিন। এবার মাংসের সাথে চাল মিশিয়ে নিন। চাল দেয়ার পর বেশি নাড়বেন না, এতে চাল ভেঙে যেতে পারে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। দেখবেন পানি শুকিয়ে গিয়ে চাল সেদ্ধ হয়ে গেছে। এরপর এতে কেওড়ার জল, বিরিয়ানির রং, তুলে রাখা ভাজা পেঁয়াজের মিশ্রণ ও বিরিয়ানি মশলা ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে দিন। ব্যস, তৈরি আপনার সুস্বাদু মুরাদাবাদী চিকেন বিরিয়ানি।