• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
৬৩

মোবাইল, চশমা আর বাজারের ব্যাগও হতে পারে করোনার কারণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

 

করোনা ভাইরাসের প্রদুর্ভাব থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই অবস্থান করতে বলা হচ্ছে। তবে তাতে থেমে থাকছে না মানুষের নিত্য জীবন। অত্যন্ত প্রয়োজনীয় মোবাইল ফোন, চশমা কিংবা বাজারের ব্যাগও হতে পারে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের কারণ বলছে চিকিৎসকরা।

খবরে বলা হয়, বাঁচার প্রয়োজনে প্রতিদিনই বেড়েই আসতে হচ্ছে ঘরের বাইরে। যেতে হয় দোকানে, বাজারে । আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মোবাইল ফোন। কারোর সঙ্গে থাকছে অপরিহার্য চশমা । আমাদের সঙ্গে থাকা এই মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমে ঘরে আসতে পারে ব্যাকটেরিয়া কিংবা করোনা ভাইরাসসহ নানা ধরনের সংক্রমণ। এমন আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকেরা। খবর আনন্দবাজার অনলাইনের।

সংক্রমণ ঠেকাতে যা করণীয়

ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছে, বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে জীবানু মুক্ত করে নিতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে দুইটি ব্যাগ ব্যবহার করলেই সমস্যা সমাধান করা যাবে সহজে।

অরিন্দম আরও জানান, প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভাল ভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে। তার পর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে ভাল ভাবে মুছে নিতে হবে। পরে চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই মুছে নেওয়া উত্তম।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর