• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল
৩০

যুক্তরাষ্ট্র কোন দল ক্ষমতায় সেটি আমাদের বিবেচ্য বিষয় নয় : ইরান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র যেসব লক্ষ্য অর্জন করতে চেয়েছিল তাতে ব্যর্থ হয়েছে দেশটি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই নীতির পরও সমস্ত অর্থনৈতিক সূচক থেকেই দেখা যাচ্ছে ইরান খারাপ পরিস্থিতি মোকাবেলা করেছে।

প্রেসিডেন্ট রুহানি রবিবার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। 

হাসান রুহানি বলেন, মার্কিন কর্মকর্তারা এখন এই উপসংহারে পৌঁছেছে যে, তারা ভুল কৌশলে ইরান নিয়ে কাজ করেছেন। তারা ভেবেছিল, সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে দুর্বল করে আলোচনার টেবিলে বসাতে সক্ষম হবে। কিন্তু সেটা সম্ভব হয় নি, আমরা যথেষ্ট শক্তি ও মর্যাদা নিয়ে বিশ্বের সঙ্গে কথা বলেছি। আমরা কখনো দুর্বল অবস্থানে থেকে তাদের সঙ্গে আলোচনা করব না।
প্রেসিডেন্ট রুহানি বলেন, যদিও মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের জনগণের কিছু সমস্যা হয়েছে বিশেষ করে সাধারণ জনগণের, তবে তারা দেশের শত্রুদেরকে কোনভাবেই সফল কিংবা লাভবান হতে দেবেন না।

হরমুজ প্রণালী নিয়ে ইরান জাতিসংঘে যে শান্তি প্রস্তাব উপস্থাপন করেছে তার ফলাফল কি- এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, “এটি সারা বিশ্বের কাছে পরিষ্কার যে, পারস্য উপসাগরে ইরানকে বাদ দিয়ে কোনো শান্তি পরিকল্পনা বাস্তবায়ন হবে না। ইরানের মতো একটি শক্তিশালী দেশের উপস্থিতিই কেবল আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে।”

ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয়বার নির্বাচিত হলে ইরানের জন্য কী ধরনের পরিণতি হতে পারে- এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকায় কোন দল ক্ষমতায় থাকলো সেটি আমাদের কাছে কোনো ব্যাপার না। আমাদের কাছে আমাদের জাতীয় স্বার্থই গুরুত্বপূর্ণ।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর