• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
১৪৮

যেসব প্রসাধনীর প্রধান উপাদান গাঁজা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

রূপসজ্জায় ভিবিন্ন প্রসাধনীর ব্যবহার কম বেশি সবাই করে থাকেন। এসব প্রসাধনী তৈরি করতে নানা রকম উপাদানের প্রয়োজন হয়। যা ত্বকের উজ্জ্বলতাও বাড়াতে সহায়তা করে।

তবে জানলে অবাক হবেন, এমন কিছু প্রসাধনী আছে যেগুলোর প্রধান উপাদান হচ্ছে গাঁজা। আর এই ট্রেন্ড চলছে পাশ্চাত্যে। ট্রেন্ডটির নাম হলো সিবিডি অয়েল ট্রেন্ড। সিবিডি অয়েল হলো গাঁজা থেকে আহরিত এক ধরনের উপাদান।

পাশ্চাত্যে সিবিডি অয়েল চায়ের সঙ্গে মিশিয়ে পান করছে। তাছাড়া ত্বকে মাখা সহ এই তেল দিয়ে তৈরি চকলেটও খাওয়া হচ্ছে। এখন তারা বাজারে নিয়ে এলো গাঁজা থেকে তৈরি প্রসাধনী।

যদিও সবার জানা, গাঁজা খেয়ে মানুষ ঘোরের মাঝে চলে যায়। এর কারণ হচ্ছে গাঁজাতে থাকা টিএইচসি বা টেট্রাহাইড্রোক্যানাবিনল নামক উপাদান। অন্য দিকে, সিবিডি বা ক্যানাবিডিয়ল হলো গাঁজা থেকে আহরিত এমন এক উপাদান যা আমাদের মানসিক অবস্থার ওপর কোনো প্রভাব ফেলে না। কারণ সিবিডি অয়েলের মধ্যে টিএইচসি থাকে না। সিবিডিযুক্ত পণ্য পান করলে বা খেলে গাঁজার ঘোর আসবে না। এ কারণে রাসায়নিক হিসেবে সিবিডি আসলে পাশ্চাত্যের দেশগুলোতে বৈধ। গাঁজা থেকে ঘানির মাধ্যমে হেম্প অয়েলও অনেক সময়ে আহরণ করা হয় ও তা দিয়ে পণ্য তৈরি করা হয়।

সিবিডি অয়েল ও হেম্প অয়েলের পার্থক্য হলো, সিবিডির অনেক স্বাস্থ্য সুবিধা আছে যেমন, ঘুমাতে সাহায্য করা, অ্যাংজাইটি কমানো, ত্বকের প্রদাহ কমানো। অন্যদিকে হেম্প অয়েলে আছে কিছু পুষ্টি যেমন ওমেগা ফ্যাটি এসিড, লিনোলিক এসিড ও ভিটামিন ই।

হেম্প অয়েলের সঙ্গে আমাদের ত্বকের প্রাকৃতিক তেলের অনেক মিল আছে। এ কারণে তা ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়। তা শুষ্ক ও ক্লান্ত ত্বকের জন্যও ভালো। এমনকি যাদের ত্বক স্পর্শকাতর তারা এটা ব্যবহার করতে পারেন।

বিভিন্ন বিউটি ব্র্যান্ড এ ধরনের পণ্য উৎপাদন শুরু করেছে ইতোমধ্যেই। সেফোরা ব্র্যান্ডের রয়েছে হেম্প সিড ফেসিয়াল অয়েল ও সিবিডি বডি লোশন। এগুলোতে টিএইচসি থাকে না বলে তা ব্যবহার নিরাপদ। এছাড়াও রয়েছে সিবিডি ময়েশ্চারাইজিং ক্রিম, ফেস প্যাক, লিপ বাম ও মাসকারা।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর