• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮১ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮

যে কৌশলে ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ বিল কমবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ফ্রিজ ব্যবহারও। অর্থাৎ গরমে ফ্রিজে একটু বেশি চাপ যায়। ঠাণ্ডা পানি কিংবা দ্রুত পচনশীল খাবারগুলো দীর্ঘসময় ভালো রাখার জন্যও ফ্রিজ ব্যবহার করা জরুরি হয়ে পড়ে। তবে এসবের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বিদ্যুৎ বিলও।

জানেন কি, ফ্রিজ ব্যবহার করে বিদ্যু বিল কমানোর কিছু কৌশল আছে। যা জেনে রাখা খুব জরুরি। এই কৌশলগুলো আপনার বিদ্যুৎ বিল তরতরিয়ে কমাতে সাহায্য করবে। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

> ফ্রিজের মধ্যে যত ফাঁকা জায়গা থাকবে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা তত কমে যাবে। এই জন্য ফ্রিজ এমনভাবে ভরতে হবে যাতে ফ্রিজে শুধু বাতাস চলাচলের জায়গা থাকে। মোট কথা, ফাঁকা ফ্রিজ কখনই চালানো ঠিক নয়।এতে সব সময় বিল বেশি ওঠে।

> যদি ফ্রিজে রাখার জন্য পর্যাপ্ত জিনিস না থাকে সেক্ষেত্রে ধাতব বস্তু ফ্রিজে রাখতে পারেন। যেমন-পিতলের খালি পাত্র ভরে রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিক থাকবে।

> ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে পানির বোতলে পানির সঙ্গে লবণ মিশিয়ে রাখুন। এতেও ফ্রিজের তাপমাত্রা ঠিক থাকবে। তখন যদি লোডশেডিংজনিত সমস্যা হয় তাহলেও খাবার নষ্ট হবে না।

> ফ্রিজের রেগুলেটারের পাওয়ার যত কম থাকবে বিদ্যুৎ বিল তত কম উঠবে।

অনেকেই মনে করেন, ফ্রিজ সব সময় চালিয়ে রাখলে ফ্রিজ ভালো থাকে। এমন কোনো কথা নেই। ফ্রিজে জিনিসপত্র না থাকলে এটি বন্ধ রাখুন। গরমের সময় পানি ঠাণ্ডা রাখার জন্য যদি সবসময় ফ্রিজ চালাতে হয় তাহলে ফ্রিজে অনেকগুলো পানির বোতল রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিকভাবে ছড়াবে। ফলে ফ্রিজের ভেতরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে থাকবে ।