• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের
১৩৫

যে পাসওয়ার্ড ৫০০ বছরেও হ্যাক করা সম্ভব না!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

বলা হচ্ছে অক্ষর (ছোট+বড়), সংখ্যা ও প্রতীকের সমন্বয়ে তৈরি সংকেতই নিরাপদ পাসওয়ার্ড।

পাশাপাশি এও বলা হচ্ছে লম্বা একটি সাধারণ ইংরেজি বাক্যই পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে নিরাপদ হতে পারে এবং এটি মনে রাখাও সহজ।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইও লম্বা বাক্যের পক্ষে। কারণ কোনো পাসওয়ার্ডে যদি ১৫টির বেশি অক্ষর থাকে তাহলে হ্যাকারদের জন্য তা অনুমান করা কঠিন হয়ে দাঁড়ায়।

এমনকি যদি তারা যদি পাসওয়ার্ডের এনক্রিপশন কোডও পেয়ে যায় তাও বর্তমান কম্পিউটিং পাওয়ারে তা বের করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

অন্যদিকে, বর্তমান কম্পিউটিং পাওয়ার দিয়েই সনাতনী অক্ষর, সংখ্যা ও প্রতীকের অনেক পাসওয়ার্ডকে অল্প সময়ের মধ্যে বের করে ফেলা সম্ভব।

২০১৭ সালে আমেরিকান রিসার্চের প্রকাশিত একটি গবেষণাপত্রেও বলা হয় অক্ষর-সংখ্যা-প্রতীকের পাসওয়ার্ডের চেয়ে অনেক গুন বেশি শক্তিশালী বাক্য পাসওয়ার্ড, যা মনে রাখাও সহজ।

কতটা শক্তিশালী তা বুঝাতে এক্সকেসিডি একটি উদাহরণ দেয়। ধরা যাক, আপনার পাসওয়ার্ড Tr0ub4dor&3। এই পাসওয়ার্ডটি প্রতি সেকেন্ডে ১০০০ অনুমান করতে সক্ষম এমন একটি কম্পিউটারের পক্ষে তিন দিনে বের করে ফেলা সম্ভব। বলাই বাহুল্য, পাসওয়ার্ডটি মনে রাখাও বেশ কঠিন।

অপরদিকে ‘correct horse battery staple’ এই বাক্যাংশটিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে এটি হ্যাক করতে একই ক্ষমতাসম্পন্ন একটি কম্পিউটারের ৫৫০ বছর সময় লেগে যাবে। অপরদিকে এমন একটি বাক্যাংশ মনে রাখাও বেশ সহজ।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর