• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৫ শাওয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
চোখ বন্ধ করে বিদেশি পরামর্শক নিয়োগ নয়: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেফতার ৩ দিনের রিমান্ডে মামুনুল দুর্নীতি করলে ব্যাংক কর্মকর্তাদের জরিমানা, হবে ফৌজদারি মামলা ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩২ জনের মৃত্যু শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কান্ডারি : সেতুমন্ত্রী ইতিহাস আর কেউ কোনো দিন বিকৃত করতে পারবে না: প্রধানমন্ত্রী আরও তিনদিনের রিমান্ডে মামুনুল হক ২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ ড. ওয়াজেদ মিয়া দেশে আণবিক গবেষণার পথিকৃৎ: রাষ্ট্রপতি লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ

রহস্যজনক হাতের ছাপের সন্ধান, ইঙ্গিত করে মৃত্যুকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মে ২০২১  

মেক্সিকোর একটি গুহায় রহস্যজনক হাতের ছাপের সন্ধান পাওয়া গেছে। লাল ও কালো রঙের ছাপগুলো শিশুদের এবং এগুলো এক হাজার ২০০ বছরের পুরনো বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

মেক্সিকোর ইউকাতান উপদ্বীপে গুহার ভেতরে যেতে যেতে চোখে পড়বে এ রকম অসংখ্য হাতের ছাপ। সব মিলিয়ে মোট ১৩৭টি হাতের ছাপের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। হাতের ছাপের সবই কালো ও লাল রঙের।

ধারণা করা হচ্ছে এগুলো প্রাচীন মায়া সংস্কৃতির অংশ বিশেষ। হাতের ছাপের বেশির ভাগই শিশুদের। হাতের ছাপের আকৃতি, রং, ও অন্যান্য বিষয় বিশ্লেষণ করে প্রত্নতাত্ত্বিকরা বলছেন, বয়ঃসন্ধিকালে প্রবেশের সময় শিশুরা এই ছবি এঁকেছে। এক হাজার ২০০ বছর আগে মেক্সিকোর দক্ষিণাঞ্চল ও মধ্য আমেরিকায় গণিত ও শিল্পকর্মে উৎকর্ষতার সময় এগুলো আঁকা হয়েছে বলেও ধারণা করছেন তারা।

প্রত্নতত্ত্ববিদ সার্জিও গ্রোসহিয়ান বলেন, শিশুরা দেয়ালে কালো রঙে হাতের ছাপ এঁকেছে। কালো রং মৃত্যুকে ইঙ্গিত করে। তবে এর মানে এই নয় যে তারা হত্যার শিকার হতে যাচ্ছে। বরং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এই হাতের ছাপ দিয়ে মৃত্যুকে ইঙ্গিত করা হয়েছে। আর লাল রং দিয়ে যুদ্ধ ও জীবনকে বোঝানোর চেষ্টা করেছে শিশুরা।

হাতের ছাপের পাশাপাশি গুহাটিতে বিভিন্ন ভাস্কর্য ও বেশকিছু শিল্পকর্মের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যেগুলোর বয়স ৮শ’ থেকে এক হাজার বছর পুরনো।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলের পাশাপাশি গুয়াতেমালা ও বেলিজে এখনো অনেক মায়া সম্প্রদায়ের লোকের বসবাস।