শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর চরফ্যাশনে কোস্টগার্ডের অভিযানে আড়াই লাখ মিটার জাল আটক  বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা ভোলায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম
১২

রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জিতলেন মেসি

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতলেন লিওনেল মেসি। বর্ষসেরা ফুটবলের মর্যাদাকর এই পুরস্কারে বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা হারান ভার্জিল ফন ডাইক ও ক্রিস্টিয়ানো রোনালদোকে। ফ্রান্সের রাজধানী প্যারিসে ২ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন গতবারের বিজয়ী লুকা মদ্রিচ।

এর আগে মেসি ও রোনালদো সমান পাঁচটি করে ব্যালন ডি’অর জিতেছিলেন। মেসি ২০০৯, ১০, ১১, ১২ ও সর্বশেষ ২০১৫ সালে ট্রফিটি হাতে তোলেন। আর চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো ২০০৮, ১৩, ১৪, ১৬ ও ২০১৭ সালে ব্যালন ডি’অর জিতেছিলেন।

ফ্রান্স ফুটবল সাময়িকী ব্যালন ডি’অরের জন্য এর আগে ৩০জনের তালিকা তৈরি করেছিল। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পান মেসি, ফন ডাইক ও রোনালদো। বিশ্বের ১৮০জন ফুটবল সংবাদকর্মী বর্ষসেরা খেলোয়াড় বেছে নিতে ভোট দেন। এছাড়াও ভোট দেন অধিনায়ক ও কোচেরা।

৩২ বছর বয়সী মেসি গত মৌসুমে লা লিগায় ৩৬ গোল করে শিরোপা জিতিয়েছেন বার্সাকে। সেইসঙ্গে ব্যক্তিগত পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জেতেন। যদিও জাতীয় দলের হয়ে কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনাকে তৃতীয় করতে পেরেছিলেন তিনি।

মেসি ছাড়া সেরা হওয়ার দৌড়ে লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক তার ক্লাবের হয়ে গতবার চ্যাম্পিয়নস লিগ জেতেন। এছাড়া তার জাতীয় দল নেদারল্যান্ডসের হয়ে উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালে খেলে রানারআপ হন। এর আগে ফিফার বর্ষসেরা দ্য বেস্ট হওয়ার লড়াইও তার সঙ্গে বার্সা অধিনায়কও ছিলেন। তবে সেখানে শেষ হাসি হাসেন মেসি। কিন্তু ইউরোপের বর্ষসেরায় আবার মেসিকে হটিয়ে পুরস্কার জিতেছিলেন ফন ডাইক।

এদিকে রিয়াল ছেড়ে ইতালিতে পাড়ি দেওয়া রোনালদো প্রথম মৌসুমেই জুভেন্টাসের হয়ে সিরিআ ও সুপারকোপ ইতালিয়ানা জেতেন। এছাড়া উয়েফা ন্যাশন্স লিগে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেন।  

২০১৮ মৌসুমে ব্যালন ডি’অর জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে তার বড় ভূমিকা ছিল। অসাধারণ খেলেছিলেন রাশিয়া বিশ্বকাপেও। তার দেশকে ফাইনালে নিয়ে গিয়ে রানারআপ হয়েছিলেন।

এই বিভাগের আরো খবর