• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৫ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু শেখ হাসিনার নেতৃত্বে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলা করা হবে: আ`লীগ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী জনস্বার্থে মামলার নামে জনমনে ভীতি ছড়াবেন না: হাইকোর্ট

রোজায় ঠোঁট ফাটা রোধের জাদুকরী উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২১  

রোজা রাখার কারণে দীর্ঘ সময় আমাদের অন্যান্য খাবারের সঙ্গে সঙ্গে পানি পান থেকেও বিরত থাকতে হয়। দেখা যায় ইফতারের পর অনেকেই পর্যাপ্ত পানি পান করেন না। এর ফলে দেহে পানিশূন্যতা দেখা দেয়। সেই সঙ্গে দেখা দেয় ঠোঁট ফাটার সমস্যাও।

ঠোঁট ফাটা সমস্যাটি খুবই যন্ত্রণাদায়ক। এছাড়া ঠোঁট ফাটার কারণে আপনার সৌন্দর্যও নষ্ট হয়। তবে চিন্তার কিছু নেই, ঠোঁট ফাটা রোধের এমন কিছু জাদুকরী সমাধান রয়েছে যা রোজায়ও আপনার ঠোঁট রাখবে কোমল, নরম ও মসৃণ। ঠিক যেমনটি আপনি চান। চলুন তবে জেনে নেয়া যাক রোজায় ঠোঁট ফাটা সমস্যার সহজ সমাধান-

>> ঠোঁট ফাটা খুব সাধারণ সমস্যা। অনেকের এই সমস্যা এত বেশি হয়ে থাকে যে লিপ বাম কাজ করে না। এক্ষেত্রে অল্প একটু সরিষা তেল নিয়ে ঠোঁটে লাগান। এই প্রাকৃতিক ময়েশ্চারাইজার ঠোঁট ফাটা রোধ করবে। সঙ্গে ঠোঁট নরম ও কোমল করে তুলবে।

>> ঠোঁট মসৃণ করতে দুধের সর, মধু ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজ করুন। পাবেন চমৎকার ফল।

>> শরীর আর্দ্র থাকলে ঠোঁটও শুষ্ক হবে না। এজন্য ইফতার থেকে সেহরি পর্যন্ত প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করুন।

>> ঠোঁট শুষ্ক লাগলে কখনোই জিভ দিয়ে ভেজাবেন না, সঙ্গে লিপবাম রাখুন। কয়েকঘণ্টা পরপর ঠোঁটে লাগিয়ে নিন।

>> ইফতার ও সেহরিতে নিয়মিত খেজুর, বাদাম, দুধ বেশি বেশি খান। এতে করে ত্বকের শুষ্কতা দূর হবে। ফলে ঠোঁট ফাটাও রোধ করা যাবে।