• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
৯৬

রোহিঙ্গাদের আশ্রয়ে বিশ্বের কাছে উদাহরণ প্রধানমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবতার পরিচয় দিয়েছেন, তা বিশ্বে উদাহরণ হয়ে আছে। বিশ্বব্যাপী তিনি ‘মাদার অব হিউম্যানিটি’ অলঙ্কারে ভূষিত হয়েছেন বলে মন্তব্য করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন।

বৃহস্পতিবার কক্সবাজারে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ আয়োজিত রোহিঙ্গা শিশুদের অনানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচি বাস্তবায়নবিষয়ক সমম্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কল্যাণে সরকার যেসব কর্মসূচি গ্রহণ করেছে তার মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গা শিশুদের অনানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন করা।

তিনি আরও বলেন, ২০১৭ সালে রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণের ফলে স্থানীয় জনগোষ্ঠীর ওপর বিরূপ প্রভাব পড়ে। উদ্ভূত পরিস্থিতি থেকে স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তার লক্ষ্যে রস্ক প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার আটটি উপজেলা এবং পার্শ্ববর্তী বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার আট হাজার ৫০০ যুবার প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়। এ প্রশিক্ষণের ফলে তারা বিভিন্ন চাকরি ও আত্মকর্মসংস্থানের সঙ্গে নিযুক্ত হয়ে সমাজের সম্পদ হিসেবে নিজেকে গড়ে উঠছে।

রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্প পরিচালক মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, বিশ্বব্যাংকের টাস্ক টিম লিডার সায়েদ রাশেদ আল জায়েদ এবং কক্সবাজারের শরণার্থী, ইউনিসেফের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুবুল আলম তালুকদার।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর