• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
২৩

লকডাউনে গাড়ির যত্ন নেবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২০  

মহামারি করোনার কারণে দেশে চলছে সাধারণ ছুটি। এক প্রকার অঘোষিত লকডাউনে বন্দি প্রায় সবাই। জরুরি পরিষেবা ছাড়া সব অফিস বন্ধ। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকেও বের হচ্ছেন এখন।

ফলে সবধরনের গাড়িগুলো পড়ে রয়েছে গ্যারেজে। বাড়ি থেকে বের হতে হচ্ছে না বলে গাড়িগুলোকে অযত্নে ফেলে রাখা যাবে না। বরং এমন আবহাওয়ায় গাড়ি পরিষ্কার করার ব্যাপারে আরও সতর্ক হতে হবে। ব্যবহার না করার ফলে গাড়িতে প্রচুর ধুলোবালি জমতে পারে, যার থেকে ব্যাকটেরিয়াও ভাইরাসের আশঙ্কা বেড়ে যায়। ভালোভাবে গাড়ি ধোওয়া, মোছার অভ্যাস রাখতে পারলেই, 'সুস্থ' থাকবে আপনার প্রিয় গাড়িটিও। নিয়মিত গাড়ির ভিতরে ও বাইরের অংশ ভালো ভাবে পরিষ্কার করতে হবে।

তবে যাচ্ছে তাই ভাবে গাড়ি পরিষ্কার বা যত্ন করা যাবে তাহলে। তাহলে উপকারের চেয়ে অপকারই বেশি হতে পারে। কিভাবে গাড়ির যত্ন নেবেন সময় সংবাদের পাঠকদের জন্য তা নিচে তুলে ধরা হল।

প্রথমেই খেয়াল রাখতে হবে, কেবিনে এমন কিছু রাখা নেই, যার থেকে গাড়ির ভিতরে দুর্গন্ধ ছড়াতে পারে। যেমন, আধ-খাওয়া খাবার, জুতা, ঢাকনা ছাড়া বোতল ইত্যাদি। এমন কিছু থাকলে প্রথমেই তা ফেলে দিন। বিশেষজ্ঞদের মতে, গাড়ির ভিতরের অংশ পরিষ্কার রাখতে ইথাইল অ্যালকোহল জাতীয় কিছুর ব্যবহার সবচেয়ে ভালো।

গাড়ির ভিতরের অংশ ব্যাকটেরিয়া বা ভাইরাসের আঁতুড়ঘর হয়ে ওঠার আগে ব্রাশ ও তোয়ালে দিয়ে দরজার হ্যান্ডল, সিট বেল্ট, জানালার কাচ, এয়ার ভেন্ট ইত্যাদি অংশ ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। মনে রাখতে হবে, এই সব অংশ চোখে দেখা যায় না এমন ধুলো-ময়লা থাকতে পারে। তাই গাড়ির ভিতরের এই অংশগুলোর উপর বিশেষ নজর দিতে হবে।

গাড়ির বাইরের অংশ
সাধারণ জলের পরিবর্তে গাড়ির বাইরের অংশ সাবান পানি দিয়ে খুব ভালো ভাবে ধোওয়ার পর শুকনা কাপড় দিয়ে মুছে নিতে হবে। গাড়ি মোছার জন্য মাইক্রোফাইবার জাতীয় কাপড় ব্যবহার করা যেতে পারে।

মনে রাখবেন, গাড়ির বাইরের অংশ ধোওয়ার সময় জানলার কাচ সম্পূর্ণ বন্ধ রয়েছে কিনা দেখে নেবেন এবং এমন এলাকায় গাড়ি পরিষ্কার করবেন, যাতে অন্য কারোর কোনও অসুবিধা না হয়।

কী দিয়ে পরিষ্কার করবেন?
গাড়ির ভিতরে পরিষ্কারের জন্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন। তবে ব্লিচিং, হাইড্রোজেন পারঅক্সাইড বা অ্যামোনিয়ার মতো পদার্থ রয়েছে, এমন কিছু এড়িয়ে যাবেন। এগুলো থেকে গাড়ির ভিতরের অংশে ক্ষতি হতে পারে।

ইথাইল যুক্ত অ্যালকোহল এক্ষেত্রে কাজে আসবে। এর থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাসের হানা থেকে গাড়িকে সুরক্ষিত রাখা সম্ভব। দুর্গন্ধ দূর করতে গাড়ির ভিতরে কোনও ব্যাগে চারকোল রেখে দিতে পারেন। দুর্গন্ধ দূর করতে অত্যন্ত কার্যকারী এটি।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর