• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১১ ১৪২৭

  • || ১০ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ নভেম্বর

সুস্বাদু বাহারি মিষ্টি

লালমোহন মিষ্টি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

মাত্র ১ কাপ গুঁড়া দুধ দিয়ে বানিয়ে ফেলতে পারেন প্রায় ১ কেজি মিষ্টি! ঘরে তৈরি এই মিষ্টি খেতে যেমন সুস্বাদু, তেমনি বানানোও ভীষণ সহজ। জেনে নিন রেসিপি।   


উপকরণ:
গুঁড়া দুধ- ১ কাপ
ডিম- ২টি  
ময়দা- আধা কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
সুজি- ৪ টেবিল চামচ
ঘি- ২ টেবিল চামচ
তেল- ভাজার জন্য
সিরা তৈরির উপকরণ:
পানি- ৪ কাপ
চিনি- ২ কাপ
এলাচ- ৩টি


 

প্রস্তুত প্রণালি:
ডিম ফেটে রাখুন। ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। সুজি ও ঘি দিয়ে মিশিয়ে নিন চেলে নেওয়া উপকরণগুলো। ফেটিয়ে রাখা ডিমের মিশ্রণ অল্প অল্প করে দিয়ে ডো বানিয়ে নিন। নরম ডো তৈরি হলে ঢেকে রেখে দিন ১০ মিনিটের জন্য। হাতে ঘি মেখে অল্প অল্প করে ডো নিয়ে মিষ্টি তৈরি করুন।
লো আঁচে তেল হালকা গরম করে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি যেন তেলে ডুবে থাকে। চামচ দিয়ে নাড়বেন না। একটু পর পর প্যানের হ্যান্ডেল ধরে ঝাঁকিয়ে নিন। ধীরে ধীরে মিষ্টিগুলো তেলের উপর উঠে আসবে এবং রঙ লাগতে শুরু করবে। এই পর্যায়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করে দিন। চামচ দিয়ে অনবরত নেড়ে বাদামি করে ভেজে নিন মিষ্টি। তেল থেকে তুলে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য।

সিরা তৈরির জন্য প্যানে পানি, চিনি ও এলাচ নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কুসুম গরম থাকা অবস্থায় মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর পর হ্যান্ডেল ধরে নেড়ে দিন প্যান। ১৫ মিনিট হয়ে গেলে আরও এক কাপ ফুটন্ত গরম পানি দিন। ৫ মিনিট চুলায় রাখার পর নামিয়ে ঢেকে রাখুন। ২ ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার লালমোহন মিষ্টি।