• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

পূজার স্পেশাল রান্না

লাল-সবুজ পনির

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

উপকরণ

পনির, দুধ, ভিনেগার, টমেটো ৪টি, কাজুবাদাম ও মিষ্টি কুমড়া বিচি কয়েক টুকরা, জিরা গুঁড়া ও ধনেগুঁড়া আধা চা চামচ করে, লবঙ্গ ও দারচিনি তিন টুকরা করে, সয়াবিন তেল দুই কাপ, মাখন সামান্য, ক্যাপসিকাম কিউব করে কাটা একটা, হলুদ ও পাঁচফোড়ন সামান্য, চার কোয়া রসুন।

যেভাবে তৈরি করবেন

১. দুধ খুব ভালো করে ফুটিয়ে নিতে হবে। যখন দুধ ফোটা শুরু করবে তখন সেখানে ভিনেগার দিতে হবে। এরপর সেখান থেকে ছানা বের হবে। সুতির কাপড়ে ছানা ছেঁকে নিতে হবে। ছানা থেকে পানি ছেঁকে নিতে হবে।

২. এরপর কোনো ভারী কিছুতে চাপা দিয়ে পানি বের করতে হবে। পানি কোনোভাবেই রাখা যাবে না। একদিন ফ্রিজে রেখে দিতে হবে।

৩.  টমেটো ৪ টুকরা করে নিন। দুই লিটার দুধের সঙ্গে টমেটো মিশিয়ে নিন। এরপর কুচি কুচি করে চারটি পেঁয়াজ কেটে একটা কড়াইয়ে একটু বেশি পরিমাণে তেল দিয়ে তাতে দারচিনি, লবঙ্গ, হলুদ, পাঁচফোড়ন ও পেঁয়াজ দিয়ে নাড়তে হবে। এরপর রসুনের চারটি কোয়া দিয়ে নাড়ুন। রং বাদামি হলে দুধ মেশানো টমেটো দিয়ে ঢেকে দিন।

৩. সিদ্ধ হলে কড়াই নামিয়ে ঠাণ্ডা করতে হবে ফ্যানের বাতাসে। কাজুবাদাম ও কুমড়ার বিচি ভালোমতো গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। একটা কড়াইয়ে এক টেবিল চামচ তেলের মধ্যে জিরা গুঁড়া, ধনেগুঁড়া, দারচিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। রং গাঢ় হলে মসলা নামিয়ে রাখুন। এই মসলা ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এক সপ্তাহের মতো।

৪. এরপর মাখনের মধ্যে কিউব করে কাটা পনির দিয়ে একটু ভেজে তৈরি করে রাখা টমেটো ও ক্যাপসিকাম এর পাশে দিয়ে দিন। এরপর যে মসলা তৈরি করা হয়েছিল সেটা মিশিয়ে দিন। কিছুক্ষণ চুলার আঁচে রেখে দিলেই হয়ে যাবে লাল-সবুজ পনির।