শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১২ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
কোন সিপাহির বাঁশির হুইসেলে এদেশ স্বাধীন হয়নি - শ.ম রেজাউল করিম নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ আকাশ থেকে মোবাইলে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী চীনের রহস্যময় ভাইরাস বাদুড় ও সাপ হয়ে মানবদেহে! `শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পরিচয় দিতে গর্ববোধ করি` এত গুণ পুদিনা পাতার? হাঁসের মাংসের কালিয়া দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিগগিরই মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলবো: অর্থমন্ত্রী শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড বরিশাল বোর্ডে এসএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২১ শতাংশ টুঙ্গিপাড়া যাত্রায় টোল পরিশোধ করলো আওয়ামী লীগ বিক্ষোভে জনসমুদ্র বাগদাদ, স্লোগানে কাঁপছে রাজপথ বিএনপি ভোট কারচুপির রাজত্ব সৃষ্টি করেছিল বলেই ইভিএম আনা হয়েছে পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ বৈশ্বিক স্বাস্থ্যে এখনো ঝুঁকি নয় করোনা ভাইরাস: ডব্লিউএইচও
৬১

লোকেশন বন্ধ করেও নিস্তার নেই, তথ্য নেয় আইফোন!

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

অনলাইনে নিজের অবস্থান লুকিয়ে রাখতে লোকেশন ট্র্যাকিং সেবা বন্ধ রাখেন অনেকেই। কিন্তু কোনো লাভ নেই, লোকেশন ট্র্যাকিং সেবা বন্ধ করলেও ব্যবহারকারীদের অবস্থানের তথ্য ঠিকই সংগ্রহ করে ‘আইফোন ১১ প্রো’। ফলে আইফোন ব্যবহারকারীরা সারা দিন কোথায় এবং কতক্ষণ ছিলেন সে তথ্যও চলে যায় অ্যাপলের কাছে। 

সবচেয়ে ভয়ংকর বিষয় হচ্ছে, ডিভাইসের প্রাইভেসি সেটিংস পরিবর্তন করলেও নিস্তার মেলে না। কারণ আইওএস ১৩.২.৩ সংস্করণের অপারেটিং সিস্টেমে রয়েছে বিশেষ ধরনের ট্র্যাকার। ইন্টারনেট বা লোকেশন ট্র্যাকিং বন্ধ থাকলেও আশপাশের মোবাইল টাওয়ার বা ওয়াই-ফাই হটস্পটের মাধ্যমে নিয়মিত আইফোনের অবস্থান শনাক্ত করে থাকে ট্র্যাকারটি।