• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
৫৭

শহুরে দরিদ্রদের জন্য ১.৫ মিলিয়ন ডলার খাদ্য সহায়তা ইউএনডিপি`র

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

ইউকে ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ডিএফআইডি) এবং বাংলাদেশ সরকারের সহযোগিতায় ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) কোভিড- ১৯ মহামারির সম্ভাব্য ধংসাত্মক আর্থ-সামাজিক প্রভাব মোকাবিলায়, ৫০,০০০টি অতি শহুরে দরিদ্র পরিবারকে তাদের তাৎক্ষণিক দুর্দশা কিছুটা কমানোর উদ্দেশ্যে ১.৫ ডলারের জরুরি খাদ্য সহায়তা সরবরাহ করছে।

এই জরুরি কোভিড-১৯ রেসপন্সের উদ্যোগটি ইউএনডিপি-র নগর দরিদ্র সম্প্রদায়ের জীবিকা উন্নয়ন প্রকল্পের (এলআইইউপিসিপি) অধীনে প্রয়োগ করা হয়েছে- যার মাধ্যমে নগরীর দারিদ্র্য হ্রাস করার লক্ষ্যে বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগ, ডিএফআইডি এবং ইউএনডিপি একটি যৌথ প্রকল্প বাস্তবায়ন করছে।

ডিএফআইডি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ জুডিথ হারবার্টসন বলেন, কোভিড- ১৯ এর মতো একটি বিশ্বব্যাপী সঙ্কটে শহুরে দরিদ্র এবং অসুরক্ষিত মানুষের কাছে অতি দ্রুত পৌঁছানো অবশ্যই চ্যালেঞ্জপূর্ণ। আমি অত্যন্ত খুশি যে বাংলাদেশ সরকার এবং ইউএনডিপি সাথে যৌথভাবে ডিএফআইডি -এত তাড়াতাড়ি সাড়া দিতে সক্ষম হয়েছিল। বিপুল সংখ্যক শহুরে দরিদ্র মানুষের জীবন-জীবিকা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে লকডাউন ও প্রাত্যা্হিক উপার্জন বন্ধ হওয়ার ফলে। নগর দরিদ্র সম্প্রদায়ের জীবিকার উন্নয়ন প্রকল্পটি শহরের প্রশাসনিক কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে, এই অকস্মাৎ পরিস্থিতির কারণে যাদের আয় বন্ধ হয়ে গেছে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের জন্য খাবার কিনে দেয়া, হাত ধোয়ার সুবিধা এবং নগদ অনুদান প্রদান সহ বিভিন্নভাবে পরিস্থিতিটির মোকাবেলায় সাহায্য করে যাচ্ছে।
 
কোভিড -১৯ বাংলাদেশকে একটি অপ্রত্যাশিত চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ফেলেছে যার ফলে বাংলাদেশ সরকার জরুরি সেবা ব্যতীত সকল অর্থনৈতিক কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে এবং জনগণকে তাদের চলাচলের গতিবীধি সীমাবদ্ধ রেখে ঘরে থাকার আহবান জানিয়েছে।
 
ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেসেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি বলেন, আমরা এই উদ্যোগের আওতায় -জনসাধারণের জন্য সরকারী আইন-শৃঙ্খলা পালন সহজতর করতে চাচ্ছি - যা হল ভাইরাসটির বিস্তার বাধাগ্রস্থ করতে ঘরে থাকা এবং এমতাবস্থায় আমরা যৌথউদ্যোগে দরিদ্র পরিবারের দোরগোড়ায় খাবার সরবরাহ করবো। আমরা ২.১৬ মিলিয়ন শহুরে দরিদ্র মানুষকে করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখার টার্গেট করেছি। সময়মতো সহযোগিতার জন্য আমি ডিএফআইডিকে ধন্যবাদ জানাই।
 
শহুরে স্বল্প আয়ের জনগোষ্ঠী অপর্যাপ্ত স্যানিটেশন এবং ডব্লিউএএসএইচ (জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি) সুবিধাগুলির স্বল্পতা সহ উপচে পড়া  ঘনবসতিপূর্ণ  জীবনযাপনের জন্য সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে পড়েছে। ডিএফআইডি  ইউএনডিপিকে ৩ মিলিয়ন পাউন্ড সরবরাহ করেছে ২০ টি সিটি কর্পোরেশন / পৌরসভা জুড়ে শহুরে বস্তিতে কমপক্ষে ২.১ মিলিয়ন মানুষের দোরগোড়ায় সচেতনতা বৃদ্ধি এবং হ্যান্ড ওয়াশিংয়ের সুযোগ পৌঁছে দেওয়ার জন্য।
 
সিটি কর্পোরেশন এবং পৌর পর্যায়ে প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠিত শক্তিশালী নেটওয়ার্ক এবং প্ল্যাটফর্মটি নারী, শিশু, প্রবীণ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের (পিডব্লিউডি) সহ অসুরক্ষিত জনগোষ্ঠীকে কেন্দ্রবিন্দুতে রেখে কোভিড- ১৯ মহামারীটির বিরুদ্ধে প্রস্তুতি এবং প্রাথমিক পদক্ষেপের জন্য ব্যবহৃত হচ্ছে।
 
সম্পূর্ণ সুরক্ষার সাথে প্রায় ১২০০+ কমিউনিটি কর্মীবৃন্দ নগরীর দরিদ্র পরিবারগুলর মাঝে হ্যান্ড ওয়াশ ও সাবানের হাইজিন প্যাকেজ  বিতরণসহ  করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা প্রচারের লক্ষ্যে কাজ করছেন। প্রকল্পটি  দরিদ্র জনবসতিগুলিতে  ২৫০০টি হ্যান্ড ওয়াশিং সুবিধা স্থাপনের কাজও শুরু করেছে এবং ২০টি শহরে স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ এবং স্বেচ্ছাসেবীদের সক্ষমতা সংবেদনশীলতা তৈরি করার জন্য কাজ করছে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর