• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৯ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

শাপলার রকমারি

শাপলা-ইলিশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

বাজারে এখন শাপলা আর ইলিশ দুটোই বেশ ভরপুর। কাজেই স্বাদের পরিবর্তনে চাইলে রান্না করতে পারেন শাপলা-ইলিশের তরকারি।

উপকরণঃ

ইলিশ মাছ ৬ টুকরা। শাপলা ১ আঁটি। পেঁয়াজ ২ টি কুচি করা, হলুদ গুঁড়া প্রয়োজন মতো, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ,  কাঁচামরিচ ৫ থেকে ৬টি, লবণ স্বাদ মতো ও তেল প্রয়োজন মতো।

প্রণালীঃ

প্রথমেই শাপলার আঁশ ফেলে আড়াই ইঞ্চি লম্বা করে কেটে নিন। একটি পাত্রে বেশি করে পানি নিয়ে চুলায় দিয়ে ফুটান। পানি ফুটে উঠলে হলুদ গুঁড়াসহ শাপলা দিয়ে দু-তিন মিনিট রেখে চুলা থেকে নামিয়ে নিন। পানি ঝরিয়ে ফেলবেন।

এবার প্যানে তেল গরম করে আগেই হলুদ আর লবণ দিয়ে মাখিয়ে রাখা ইলিশের টুকরাগুলো ছেড়ে দিয়ে হালকা করে ভেজে তুলুন। এই তেলেই পেঁয়াজকুচি সোনালি করে ভেজে প্রথমে মরিচ গুঁড়া তারপর একে একে হলুদ ও জিরা গুঁড়া এবং লবণ দিয়ে একটু কষিয়ে তাতে শাপলা দিয়ে দিন।
আধা মিনিট কষিয়ে গরম পানি ঢালুন পরিমাণ করে । এরপর ভাজা ইলিশগুলো দিয়ে, উল্টেপালটে কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচের ফালি বা কম ঝাল চাইলে আস্ত অবস্থায় ছেড়ে দিয়ে, তিনচার মিনিট রেখে নামিয়ে ফেলুন। তবে এই তরকারির ঝোল কিন্তু পাতলাই থাকবে।