মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ
১৯২

শাস্তির হুমকি পেয়েছিলেন চীনের সেই ডাক্তার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  


 

করোনাভাইরাসের বিষয়ে প্রথম খবর দেয়া চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াংর মৃত্যুর আগে পুলিশের কাছ থেকে শাস্তির হুমকি পেয়েছিলেন। করোনাভাইরাসের খবর ছড়ানোর জন্য তাকে এই শাস্তির হুমকি দেয়া হয়। ডাক্তার লি ওয়েনলিয়াং'র কাছে দেয়া পুলিশের একটি চিঠিতে এমনটি জানা গেছে। খবর যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারের।

জাতির কাছে ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে ডাক্তার লি ওয়েনলিয়াংকে পাঠানো পুলিশের ওই চিঠিতে বলা হয়, যদি সে করোনা ভাইরাস সম্পর্কে আরো কাউকে জানায় তবে তাকে শাস্তি দেয়া হবে।

উহানে করোনাভাইরাসের আক্রান্তদের খবর জানার পর সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে বিষয়টি ছড়িয়ে দেয় চীনের চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। এরপরই মধ্য রাতে পুলিশ তাকে ধরে এনে জিজ্ঞাসাবাদ করে। এর তিনদিন পর পুলিশ ডাক্তার লি ওয়েনলিয়াং'র আচরণকে অবৈধ উল্লেখ করে একটি মুচলেকায় স্বাক্ষর নেন।

এই বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক পরিচালক নিকোলাস ব্যাকুয়েলিন বলেন, চীনের ডাক্তার এই ভাইরাস নিয়ে সতর্ক করতে চেয়েছিলেন। বৈষম্য এবং স্বেচ্ছাচারিতা দিয়ে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করা যাবে না।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৬ ফেব্রুয়ারি মারা যান চীনে্র চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। তিনিই প্রথম করোনাভাইরাসের খবর প্রকাশ করেন। চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

এই বিভাগের আরো খবর