সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা ৫ আসনের উপ-নির্বাচনে আ’লীগের মনোনয়ন পেলেন যারা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী ৩৫ এলাকায় ফ্রি ওয়াই-ফাই পাচ্ছেন কক্সবাজারবাসী করোনা নিয়ে গুজব ছড়ানো ব্যক্তিরা দেশের মঙ্গল চায় না: জাহিদ মালেক
১৬৩

শাস্তির হুমকি পেয়েছিলেন চীনের সেই ডাক্তার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  


 

করোনাভাইরাসের বিষয়ে প্রথম খবর দেয়া চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াংর মৃত্যুর আগে পুলিশের কাছ থেকে শাস্তির হুমকি পেয়েছিলেন। করোনাভাইরাসের খবর ছড়ানোর জন্য তাকে এই শাস্তির হুমকি দেয়া হয়। ডাক্তার লি ওয়েনলিয়াং'র কাছে দেয়া পুলিশের একটি চিঠিতে এমনটি জানা গেছে। খবর যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারের।

জাতির কাছে ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে ডাক্তার লি ওয়েনলিয়াংকে পাঠানো পুলিশের ওই চিঠিতে বলা হয়, যদি সে করোনা ভাইরাস সম্পর্কে আরো কাউকে জানায় তবে তাকে শাস্তি দেয়া হবে।

উহানে করোনাভাইরাসের আক্রান্তদের খবর জানার পর সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে বিষয়টি ছড়িয়ে দেয় চীনের চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। এরপরই মধ্য রাতে পুলিশ তাকে ধরে এনে জিজ্ঞাসাবাদ করে। এর তিনদিন পর পুলিশ ডাক্তার লি ওয়েনলিয়াং'র আচরণকে অবৈধ উল্লেখ করে একটি মুচলেকায় স্বাক্ষর নেন।

এই বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক পরিচালক নিকোলাস ব্যাকুয়েলিন বলেন, চীনের ডাক্তার এই ভাইরাস নিয়ে সতর্ক করতে চেয়েছিলেন। বৈষম্য এবং স্বেচ্ছাচারিতা দিয়ে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করা যাবে না।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৬ ফেব্রুয়ারি মারা যান চীনে্র চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার লি ওয়েনলিয়াং। তিনিই প্রথম করোনাভাইরাসের খবর প্রকাশ করেন। চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

এই বিভাগের আরো খবর