• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী

শিশুর কানে সংক্রমণ রোধে যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

শিশুর কানে সংক্রমণ হলে অনেক সময় বড়রা টের পান না। আর শিশুও তা বলতে পারে না। এমন সময় বেশ যন্ত্রণা সহ্য করতে হয় শিশুকে। এজন্য নিয়মিত শিশুর কান পরিষ্কার করা প্রয়োজন।

অনেক অভিভাবকই শিশুর কান পরিষ্কার করতে ভয় পেয়ে থাকেন। সেক্ষেত্রে চিকিৎসকের কাছে নিয়ে পরিষ্কার করাতে হবে। শিশুর কান নিয়মিত পরিষ্কার করা না হলে তারা সংক্রমণের মুখোমুখি হতে পারে।

কানে সংক্রমণ হলে ব্যথা এবং প্রদাহের ঝুঁকি বেড়ে যায়। এ সমস্যা থেকে আপনার সন্তানকে স্বস্তি দিতে কয়েকটি সহজ টিপস জেনে নিন-

শিশুর কান পরিষ্কার রাখুন

শিশুকে বিভিন্ন সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে আপনাকে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। তাই শিশুর কান সবসময় পরিষ্কার রাখুন।

বুকের দুধ খাওয়ান

মায়ের দুধ শিশুর স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। কারণ এতে অনেক পুষ্টিগুণ রয়েছে। যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বুকের দুধে অ্যান্টিবডি থাকে। যা শিশুকে যেকোনো সংক্রমণ থেকে রক্ষা করে।

ডে কেয়ার সেন্টার এড়িয়ে চলুন

ডে-কেয়ার সেন্টারে অনেক শিশুরা থাকে। এজন্য সেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কম। যার ফলে শিশুর কানে জীবাণুর প্রবেশ ঘটে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

শিশুকে ধূমপানের জায়গায় রাখবেন না

শিশুকে ধূমপানের স্থানে রাখবেন না। সিগারেটে উপস্থিত তামাক শিশুর জন্য ক্ষতিকর। এতে শিশুর কানে তরল এবং শ্লেষ্মা উত্পাদন বেড়ে যায়।

শুয়ে শিশুকে স্তন্যপান করাবেন না

শুয়ে ব্রেস্টফিডিং করানোর সময় শিশুর কানে দুধ ঢুকে যেতে পারেন। এতে শিশুর কানে সংক্রমণ ঘটতে পারে। তাই শিশুকে কোলে নিয়ে দুধ খাওয়ান।