• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৫ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু শেখ হাসিনার নেতৃত্বে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলা করা হবে: আ`লীগ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী জনস্বার্থে মামলার নামে জনমনে ভীতি ছড়াবেন না: হাইকোর্ট

শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

শীতকাল আসছে, ত্বকের শুষ্কতাও বাড়ছে। যাদের ত্বক শুষ্ক প্রকৃতির তারা এই সময় শরীরের মরা চামড়ার প্রকোপ বেশি বোঝেন। তাদের ক্ষেত্রে আগে ভাগে ব্যবস্থা গ্রহণ করা ভালো। কথায় বলে, প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।

দৈনন্দিন জীবনযাপনে কিছু নিয়ম-কানুন মেনে চললে ত্বকের শুষ্কতার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের শুষ্কতা দূর করার উপায় সম্পর্কে- 

বেশি গরম পানি দিয়ে গোসল করা থেকে একেবারেই বিরত থাকুন। কারণ গরম পানি আপনার শুষ্ক ত্বক আরো শুষ্ক করে তুলবে। তাই চেষ্টা করুন নরমাল বা কুসুম গরম পানি ব্যবহার করার।

> প্রতিবার ত্বক পরিষ্কার করার পরে কখনোই ময়েশ্চারাইজিং ক্রিম এবং লোশন লাগাতে ভুলবেন না কারণ এতে ত্বক আরো শুষ্ক হয়ে পড়ে।

> অতিরিক্ত কড়া গন্ধযুক্ত পারফিউম এবং কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকুন। এগুলো ত্বককে আরো ড্রাই করে দেয়।

> সব সময় আরামদায়ক পোশাক পরার চেষ্টা করুন, এতে আপনার ত্বক ভালো থাকবে। সুতি, খাদি এগুলো ড্রাই স্কিনের জন্য বেস্ট চয়েজ।

> সূর্যের ক্ষতিকর রশ্মি এড়িয়ে চলার চেষ্টা করুন। কারণ এতে আপনার ত্বকের ট্যানিং বেড়ে গিয়ে ত্বক আরো ড্রাই হয়ে যাবে।

উপরে উল্লিখিত ড্রাই স্কিন কেয়ার রুটিন মেনে চললে কিছুদিনের মধ্যেই আপনার ত্বকের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। তাই আজ থেকে আর শুষ্ক ত্বক নিয়ে চিন্তিত না হয়ে আপনার ত্বকের যত্ন নিন এবং ত্বকের ময়েশ্চারাইজিং ধরে রাখা নিশ্চিত করুন।