• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৭ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার
৭১০

শীতে পা ফাটা রোধ করার সহজ উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

শীত এলে অনেকেরই পায়ের গোড়ালির নিচের অংশ ফাটা দেখা যায়। শুষ্ক আবহাওয়ায় ত্বকের তাপমাত্রা কমে গিয়ে গোড়ালি ফেটে যেতে পারে। আবার শরীরের অন্য অঙ্গের ন্যায় পায়ের যত্নও নেওয়া হয় না। এই অবহেলা থেকেও পায়ের গোড়ালি শক্ত হয়ে ফাটল ধরে। অনেক সময় এই ফাটল থেকে রক্তও ঝরতে পারে। এ থেকে পায়ে ইনফেকশন হতে পারে। যা অনেক কষ্টদায়ক। 

পা ফাটা নিরাময় করতে অনেকেই আস্থা রাখেন বিভিন্ন ক্রিমের উপর। এতে প্রাথমিকভাবে কিছুটা উপকার মিললেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ নানা সমস্যা হতে পারে। তাই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধ করতে পারলে পরবর্তীতে কোন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। এবার পা ফাটা রোধে প্রাকৃতিক কিছু উপায় সম্পর্কে জেনে নিন...

চাল, ভিনেগার ও মধুর মিশ্রণ
পা ফাটা রোধে এই পদ্ধতিটি দারুন কার্যকরী। এর জন্য প্রয়োজন হবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল ভিজিয়ে গুঁড়া করে নিন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। হাল্কা কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ভেজা অবস্থায় ফাটা অংশে ঘন পেস্টটি ভালো করে ম্যাসাজ করবেন। ম্যাসাজ করে রেখে দিন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে মুছে নিন পা। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে পায়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এভাবে ব্যবহার করতে পারলে পা ফাটা রোধ করা যাবে।

কলা ও নারিকেলের মিশ্রণ
একটি কলা টুকরো করে এর সঙ্গে নিন তাজা নারিকেলের ৩/৪টি খণ্ড। এ দুটি একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। এরপর এই মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন। বিশেষ করে ফাটা স্থানে ভালো করে লাগাবেন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। যদি আপনার হাতের কাছে তাজা নারিকেল না থাকে তবে একটি কলা পিষে এর সঙ্গে ২/৩ চা চামচ নারিকেল তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে পায়ে লাগালেও উপকার পাবেন।

 

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর