• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৬২৭

শীতে পা ফাটা রোধ করার সহজ উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

শীত এলে অনেকেরই পায়ের গোড়ালির নিচের অংশ ফাটা দেখা যায়। শুষ্ক আবহাওয়ায় ত্বকের তাপমাত্রা কমে গিয়ে গোড়ালি ফেটে যেতে পারে। আবার শরীরের অন্য অঙ্গের ন্যায় পায়ের যত্নও নেওয়া হয় না। এই অবহেলা থেকেও পায়ের গোড়ালি শক্ত হয়ে ফাটল ধরে। অনেক সময় এই ফাটল থেকে রক্তও ঝরতে পারে। এ থেকে পায়ে ইনফেকশন হতে পারে। যা অনেক কষ্টদায়ক। 

পা ফাটা নিরাময় করতে অনেকেই আস্থা রাখেন বিভিন্ন ক্রিমের উপর। এতে প্রাথমিকভাবে কিছুটা উপকার মিললেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ নানা সমস্যা হতে পারে। তাই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধ করতে পারলে পরবর্তীতে কোন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। এবার পা ফাটা রোধে প্রাকৃতিক কিছু উপায় সম্পর্কে জেনে নিন...

চাল, ভিনেগার ও মধুর মিশ্রণ
পা ফাটা রোধে এই পদ্ধতিটি দারুন কার্যকরী। এর জন্য প্রয়োজন হবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল ভিজিয়ে গুঁড়া করে নিন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। হাল্কা কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ভেজা অবস্থায় ফাটা অংশে ঘন পেস্টটি ভালো করে ম্যাসাজ করবেন। ম্যাসাজ করে রেখে দিন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে মুছে নিন পা। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে পায়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এভাবে ব্যবহার করতে পারলে পা ফাটা রোধ করা যাবে।

কলা ও নারিকেলের মিশ্রণ
একটি কলা টুকরো করে এর সঙ্গে নিন তাজা নারিকেলের ৩/৪টি খণ্ড। এ দুটি একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। এরপর এই মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন। বিশেষ করে ফাটা স্থানে ভালো করে লাগাবেন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। যদি আপনার হাতের কাছে তাজা নারিকেল না থাকে তবে একটি কলা পিষে এর সঙ্গে ২/৩ চা চামচ নারিকেল তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে পায়ে লাগালেও উপকার পাবেন।

 

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর