• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী
১১৩

শীত আসতেই পায়ের পাতা আর গোড়ালি ফাটছে?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


শীত এলেই শারীরিক বিভিন্ন সমস্যা বাড়তে থাকে! সর্দি-কাশি তো আছেই। সঙ্গে ত্বক শুষ্ক হওয়াসহ চুলকানি ইত্যাদি সমস্যায় প্রায় সবাই ভুগেন। সবচেয়ে বড় আরেকটি সমস্যা হলো পায়ের গোড়ালি বা পায়ের তলাও ফাটা। 
ফাটা পায়ের তলা বা গোড়ালি নিয়ে হাঁটা চলা করা বেশ কষ্টকর। এতে হাঁটা চলা করতে গিয়ে ফাটা অংশে ধুলা-বালি লেগে আরো খারাপ অবস্থা হয়। এমনকি অনেকের গোড়ালি অত্যাধিক ফাটায় রক্ত পর্যন্ত বের হয়। 

বাজারে অবশ্য বিভিন্ন ধরণের ক্রিম পাওয়া যায়। তবে কেমিক্যালযুক্ত সেসব ক্রিম ত্বকের আরো ক্ষতি করে। এজন্য ঘরোয়া উপায়েই যেকোনো সমস্যার সমাধান করা শ্রেয়। পায়ের ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পেতে তেমনই কিছু পদ্ধতি কাজে লাগান এভাবে-

১) চাল বাটা ও তেল

উপকরণ: ২-৩ চামচ চাল, অলিভ অয়েল, সাদা ভিনেগার ও মধু।
পদ্ধতি: প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে ভালো করে বেটে নিন। খুব মিহি করে বাটবেন না। এরপর এর সঙ্গে ৩ চামচ ভিনেগার আর ২ চামচ মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার একটি বড় পাত্রে সামান্য গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর ভেজা পায়ে ঘন পেস্টটি ভাল করে মালিশ করুন। মালিশ করার পর ১০ মিনিট রেখে দিন। এরপর সামান্য গরম পানি দিয়ে ধুয়ে ভাল করে পা মুছে নিন। এরপর সামান্য অলিভ অয়েল গরম করে নিয়ে পায়ে মালিশ করুন। সপ্তাহে ২-৩ বার এই প্যাক ব্যবহার করলে পা ফাটায় দ্রুত ভাল ফল পাবেন।

২) গ্লিসারিন ও গোলাপ জলের ফুট মাস্ক

উপকরণ: ফুট মাস্কের জন্য আপনার লাগবে লবণ, লেবুর রস, গ্লিসারিন, গোলাপ জল ও সামান্য গরম পানি।
পদ্ধতি: একটি বড় পাত্রে ২ লিটার সামান্য গরম পানি নিয়ে তাতে ১ চামচ লবণ, ১ টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ জল দিয়ে এতে অন্তত ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর খসখসে কিছু একটা দিয়ে যেমন-পেডিকিউরের পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি ভাল করে ঘষে শক্ত, মোটা ও মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলুন। এরপর ১ চামচ লেবুর রস, ১ চামচ গ্লিসারিন ও ১ চামচ গোলাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পায়ে লাগান। এভাবে সারা রাত রেখে দিন। সকালে উঠে সামান্য গরম পানি দিয়ে পা ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার ব্যাবহারে সপ্তাহ দুয়েকের মধ্যেই পা ফাটা একেবারে সেরে যাবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর