• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের ঢাকা-বেইজিং বাণিজ্য যোগাযোগ বাড়ানো হবে: চীনা রাষ্ট্রদূত করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ৩৪৬২
৯১

সন্তান সন্ততিকে অভাব অনটনে রেখে তাবলীগে বের হওয়া যাবে কী?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: পিতা-মাতার অনুমতি ছাড়া এবং স্ত্রী সন্তানদের অর্থাভাবে রেখে তাবলিগের সফরে বের হওয়া জায়েয হবে কী? অনেককে দেখা যায় স্ত্রী সন্তানদের অভাব অনটনে রেখে চল্লিশ দিনের জন্য বের হয়। এদিকে স্ত্রী সন্তান কষ্টে বাপের বাড়ী ও এদিক সেদিক যাওয়া আসা করে, এটা শরিয়তের দৃষ্টিতে কতটুকু জায়েয? জানালে উপকৃত হবো।

উত্তর: স্ত্রী, সন্তান এবং মা-বাবার ভরণ পোষণের দায় দায়িত্ব যদি ওই ব্যক্তির ওপর হয়, তাহলে তাদের ভরণ পোষণের ব্যবস্থা করা ওয়াজিব। এই দায়িত্ব পালন না করলে গুনাহগার হবে।

আবশ্যকীয় এই দায়িত্ব ছেড়ে দিয়ে তাবলীগ বা এ-জাতীয় কোনো কাজে যাওয়া যাবে না। এমনিভাবে পিতা-মাতা যদি দুর্বল হয়, তাহলে পিতা-মাতার খেদমত করা তার ওপর আবশ্যক। খেদমত ছেড়ে তাবলিগে যাওয়ার অনুমতি নেই।

তবে যদি এই সমস্ত দায়-দায়িত্ব আঞ্জাম দেয়ার ব্যবস্থা হয়, এবং পিতা-মাতার শারীরিক খেদমতের প্রয়োজন না হয়, এবং সফরে জীবন নাশের আশংকা না হয়, এমতবস্থায় যদি সে পিতা-মাতার অনুমতি ছাড়াই তাবলীগে বের হয়, তাহলে ইনশাআল্লাহ সে গুনাহগার হবে না।

(দুররুল মুখতার ৯/৬৭২, তাতারখানিয়া ৩/৬৮৮,ফতওয়ায়ে শামি ৫/২৪৮,৩৪৫, কুরতুবী ২/১৪০, হিন্দিয়া ৫/৪৪৬, বাদায়ে ৫/১৪০, আলবাহরুর রায়েক ৪/৩৪০, মাহমুদিয়া ৫/১৬৩)।

ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর