শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা সরকারিভাবে স্যানিটারি ন্যাপকিন ফ্রি পাবে মেয়েরা হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ
৩৮

সন্তান সন্ততিকে অভাব অনটনে রেখে তাবলীগে বের হওয়া যাবে কী?

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: পিতা-মাতার অনুমতি ছাড়া এবং স্ত্রী সন্তানদের অর্থাভাবে রেখে তাবলিগের সফরে বের হওয়া জায়েয হবে কী? অনেককে দেখা যায় স্ত্রী সন্তানদের অভাব অনটনে রেখে চল্লিশ দিনের জন্য বের হয়। এদিকে স্ত্রী সন্তান কষ্টে বাপের বাড়ী ও এদিক সেদিক যাওয়া আসা করে, এটা শরিয়তের দৃষ্টিতে কতটুকু জায়েয? জানালে উপকৃত হবো।

উত্তর: স্ত্রী, সন্তান এবং মা-বাবার ভরণ পোষণের দায় দায়িত্ব যদি ওই ব্যক্তির ওপর হয়, তাহলে তাদের ভরণ পোষণের ব্যবস্থা করা ওয়াজিব। এই দায়িত্ব পালন না করলে গুনাহগার হবে।

আবশ্যকীয় এই দায়িত্ব ছেড়ে দিয়ে তাবলীগ বা এ-জাতীয় কোনো কাজে যাওয়া যাবে না। এমনিভাবে পিতা-মাতা যদি দুর্বল হয়, তাহলে পিতা-মাতার খেদমত করা তার ওপর আবশ্যক। খেদমত ছেড়ে তাবলিগে যাওয়ার অনুমতি নেই।

তবে যদি এই সমস্ত দায়-দায়িত্ব আঞ্জাম দেয়ার ব্যবস্থা হয়, এবং পিতা-মাতার শারীরিক খেদমতের প্রয়োজন না হয়, এবং সফরে জীবন নাশের আশংকা না হয়, এমতবস্থায় যদি সে পিতা-মাতার অনুমতি ছাড়াই তাবলীগে বের হয়, তাহলে ইনশাআল্লাহ সে গুনাহগার হবে না।

(দুররুল মুখতার ৯/৬৭২, তাতারখানিয়া ৩/৬৮৮,ফতওয়ায়ে শামি ৫/২৪৮,৩৪৫, কুরতুবী ২/১৪০, হিন্দিয়া ৫/৪৪৬, বাদায়ে ৫/১৪০, আলবাহরুর রায়েক ৪/৩৪০, মাহমুদিয়া ৫/১৬৩)।

এই বিভাগের আরো খবর