• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন

পূজার স্পেশাল রান্না

সবজির ভুনা খিচুড়ি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

উপকরণ :

বাসমতী/কালিজিরা চাল ২০০ গ্রাম

ভাজা মুগডাল ২৫০ গ্রাম

টমেটো কুচি এক-দুই কাপ

আদা বাটা দুই টেবিল চামচ

ঘি ৫০ গ্রাম

সাদা তেল ছয় টেবিল চামচ

কাঁচামরিচ ফালি ছয়-সাতটি

সাদা জিরা এক চা চামচ

তেজপাতা দুটি

শুকনা মরিচ দুটি

হলুদ গুঁড়া এক চা চামচ

মরিচ গুঁড়া এক-দুই চা চামচ

পানি ৭০০ মিলিলিটার

বড় টুকরা করা আলু চারটি

ফুলকপি বড় করে কাটা আট টুকরা

গাজর দুটি

শালগম একটি

মটরশুঁটি এক কাপ

লবণ স্বাদমতো

চিনি তিন চা চামচ

প্রণালি:

সবজিগুলো লবণ মাখিয়ে সোনালি করে ভেজে তুলুন। একটা কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করুন। চাল ও ভাজা মুগডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এইবার তেল গরম হলে তাতে জিরা, তেজপাতা ও শুকনা মরিচ ফোড়ন দিন। ফোড়ন হলে তাতে ভিজিয়ে রাখা চাল দিয়ে ভালো করে ভাজুন। চাল-ডাল ভাজতে ভাজতেই তার সঙ্গে মেশাতে থাকুন আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও টমেটো কুচি। লবণ ও চিনিও দিয়ে দিন। চাল-ডাল-মসলা যখন বেশ কষানো হয়ে যাবে, তখন পানি দিয়ে ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। পানি ফুটে উঠলে তাতে সবজি ও কাঁচামরিচ দিয়ে আবার ঢেকে দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

মাঝে মধ্যে নেড়ে দেবেন যেন তলায় না লেগে যায়। পানি শুকিয়ে এলে গ্যাস বন্ধ করে দিন ও কড়াইতে ঢাকনা দিয়ে এর ওপরে একটা ভারী কিছু চাপা দিয়ে ২০ মিনিট ভাপে রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল সবজি ভুনা খিচুড়ি।