• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড
৩০

সরকারিভাবে নতুনদের হজে যাওয়ার সুযোগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

সরকারি ব্যবস্থাপনায় এবার নতুনরা হজ পালন করতে পারবেন। প্রাক নিবন্ধন করেননি, কিন্তু হজে যেতে ইচ্ছুক যে কেউ কিংবা প্রাক নিবন্ধন করেছেন কিন্তু চূড়ান্ত নিবন্ধন করেননি এমন সরকারি কর্মকর্তা, কর্মচারী চাইলে চূড়ান্ত নিবন্ধন করে এ বছর হজে যেতে পারবেন।

আর বেসরকারি ব্যবস্থাপনায় আগে আসলে আগে নিবন্ধন করা হবে—ভিত্তিতে প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তিদের মধ্যে নিবন্ধন করে হজে যেতে পারবেন।

বুধবার (৮ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থপনায় এ পর্যন্ত সব প্রাক নিবন্ধিত ব্যক্তিসহ হজ গমনে ইচ্ছুক যেকোনও ব্যক্তি নতুনভাবে একইসঙ্গে প্রাক নিবন্ধন ও নিবন্ধন করতে পারবেন।

অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তিদের মধ্যে ‘আগে আসলে আগে নিবন্ধন করা হবে’ ভিত্তিতে নিবন্ধন করতে পারবেন। পাসপোর্ট ভেরিফিকেশন সুবিধার্থে আগামী ১৫ এপ্রিল মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের শুধুমাত্র ১ লাখ ৫১ হাজার ৯৯৯ টাকা জমা দিয়ে নিবন্ধন করবেন।  আপাতত কোনও  অবস্থাতেই এর অতিরিক্ত টাকা জমা দেবেন না।  কোনও এজেন্সি নিবন্ধনের জন্য এর অতিরিক্ত টাকা দাবি করলে তাৎক্ষণিক ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে জানাতে হবে।

হজযাত্রী নিবন্ধনের সময় গৃহিত অর্থ, কোনও অবস্থাতেই এ পর্যায়ে হজ কার্যক্রম বাবদ বাংলাদেশে ব্যয় করা যাবে না এবং সৌদি আরবেও প্রেরণ করা যাবে না। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমতি ব্যতীত কোনও এজেন্সি ব্যাংক থেকে এ টাকা উত্তোলন করতে পারবে না।  সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপকদের এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখার জন্য অনুরোধ করা হলো।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।  এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন।

 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর