• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড
১৫৭

সরকারি তথ্যকে বিকৃত করে প্রচার চালাচ্ছে বিএনপি-জামায়াত চক্র

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

সরকারকে চাপে ফেলতে অনলাইনে নানা অপতৎপরতা চালিয়ে আসছে জামায়াত-বিএনপি চক্র। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় দেশবিরোধী এই গুজব সেলটি পরিচালনা করছেন যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপি-জামায়াত সরকারের মহা-দুর্নীতিবাজ সাবেক কর্মকর্তা শামসুল আলম। তাদের উদ্দেশ্য একটাই, ভ্রান্ত তথ্য দিয়ে জনমনে সরকারবিরোধী মনোভাব তৈরি করা। তারই ধারবাহিকতায় চক্রটি সম্প্রতি দেশে উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতি ও জনকল্যাণে সরকারের নেয়া নানা ইতিবাচক পদক্ষেপকে বিকৃত করে উপস্থাপনের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে। তাই দেশের বৃহৎ স্বার্থে বিশ্বস্ত সূত্রে তথ্য যাচাই-বাছাইয়ের আগে তা অনলাইনে না ছড়ানোর আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্টজনরা।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, দেশে উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে জননিরাপত্তায় সরকার যখন নিরলস পরিশ্রম করছে, তখন স্বাধীনতাবিরোধী জামায়াত-বিএনপি চক্র দেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে যাওয়া সরকারকে চাপে ফেলতে নানা অপপ্রয়াস চালাচ্ছে। যারই অংশ হিসেবে সম্প্রতি চক্রটি মনগড়া তথ্য দিয়ে একটি ভুয়া লেখা তৈরি করে তা অনলাইনে ভাইরাল করেছে। যেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ টি আদেশ জারি করেছেন। অথচ আদতে একসঙ্গে এমন কোন আদেশই জারি করা হয়নি।

নিজস্ব চিত্রনাট্যে তৈরি ওই আদেশের তালিকায় জামায়াত-বিএনপি চক্র বলছে, ব্যাংক, এনজিওর ৬ মাসের লোনের কিস্তি স্থগিত। অথচ প্রকৃত তথ্য হচ্ছে, কিস্তি স্থগিত নয়, শিথিল করা হয়েছে। আবার বলা হয়েছে, গ্যাস-বিদ্যুতের বিল তিন মাস স্থগিত। এটিও অসত্য। মূল তথ্য হচ্ছে গ্যাসের বিলের ক্ষেত্রে ফেব্রুয়ারি থেকে মে, এই চার মাসের বকেয়া আগামী জুনে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। চক্রটি আরও বলছে, আগামী ২ মাসের বাড়ি ভাড়া মওকুফের জন্য সকল বাড়িওয়ালাদের আদেশ দেয়া হয়েছে। অথচ এটি সম্পূর্ণ ভিত্তিহীন তথ্য, এমন তথ্যের কোনো সত্যতা পাওয়া যায়নি। সত্যতা পাওয়া যায়নি ১ লক্ষ দিন-মজুরের এক মাসের খাদ্যদ্রব্য প্রদানে সেনাবাহিনী নিয়োগের খবরেও। মূলত জনসাধারণকে বিভ্রান্ত করতেই তারা এই কাজটি করছে।

চক্রটির তৈরি ওই আদেশনামায় আরো বলা হয়েছে, সকল প্রাইভেট প্রতিষ্ঠানকে তাদের কর্মচারীদের ১ মাসের ছুটি এবং বেতন দেয়ার আদেশ দিয়েছে সরকার। যা পুরোটাই অসত্য। আসল তথ্যটি হলো, সরকারি নির্দেশ মোতাবেক ২৬ মার্চ থেকে ১১ই এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি। তবে এর সঙ্গে বেতন দেয়ার কোনো প্রকার আদেশ দেয়া হয়নি। মনগড়া ওই আদেশের তালিকায় আরও বলা হয়েছে, দেশের মানুষের স্বার্থে নববর্ষের অনুষ্ঠান বাতিল এবং সেই টাকায় করোনা রোগীদের জন্য সরঞ্জাম ক্রয় করতে হবে। কিন্তু প্রকৃত তথ্য হচ্ছে, করোনাভাইরাস রোধে সরকার বাংলা নববর্ষের উৎসবের সকল অনুষ্ঠান বাতিল করেছে। তবে সেই টাকায় করোনা রোগীদের জন্য সরঞ্জাম ক্রয় করতে কোন আদেশ দেয়নি। তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন। জামায়াত-বিএনপি চক্রের নিজ হাতে বানানো ওই তালিকায় আরও বলা হয়েছে, করোনা মোকাবেলার জন্য সরকার ১০০ কোটি থেকে বরাদ্দ বাড়িয়ে পাঁচ হাজার কোটি টাকা করেছে। অথচ মূল তথ্য হলো, করোনাভাইরাস মোকাবিলায় অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুকূল ২৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মনগড়া ওই ১৭ আদেশের শেষ লাইনে বলা হয়েছে, আগামীকাল এ সব আদেশ ইলেক্ট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া ও সোশ্যাল মিডয়াসহ অন্যান্য প্রচার মাধ্যমে বিজ্ঞাপন আকারে বের হবে। যার পুরোটাই মিথ্যে। অসত্য এ তথ্য ছড়ানোর দায়ে ইতোমধ্যে একটি ফেক ফেসবুক পেজ ‘শেখ ফজলে শামস পরশ ফ্যান ক্লাব’ এর নামে জিডি করা হয়েছে।

তাই বানোয়াট এসব তথ্য সংবলিত গুজবে মানুষকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্টজনরা। তারা বলছেন, জামায়াত-বিএনপি চক্র সরকারের সাফল্যে বরাবরই ঈর্ষান্বিত। এ কারণে তারা নানা ফন্দিফিকির করে দেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে যাওয়া সরকারকে চাপে ফেলতে চায়। যেমনটা করেছে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ টি আদেশ জারি করেছেন-এমন বলে। অথচ তিনি আদতে এমন কোন আদেশই করেননি। তাই এরকম ভ্রান্ত তথ্য থেকে সবাইকে দূরে থাকতে হবে এবং কুচক্রী মহলকে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে সমুচিত শাস্তি নিশ্চিত করতে হবে।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর