• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩ ময়ূর-২ লঞ্চের ড্রাইভার শিপন ও শাকিল গ্রেপ্তার রিজেন্ট হাসপাতালের সাহেদ অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্তে গ্রেফতার গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব
৮১৮

সরকারি ভাবে শুরু হয়েছে ভোলায় আঞ্চলিক হাঁস প্রজনন খামার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৮  


ভোলা প্রতিনিধি :
 ভোলা শহরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাসস্ট্যান্ডে’র উল্টো দিকে চরজংলা এলাকায় ২ একর জমির উপর প্রকল্পটির  নির্মান কাজ শেষ  পর্যায়। প্রানী সম্পদ মন্ত্রনালয়ের অধীনে এখানে হ্যাচারী, লেয়ার শেড, ডরমেটরি, অফিস ভবন, গুদাম ঘর, পাম্প হাউজ ইত্যাদীর কাজ শেষ হয়েছে। এখন হাঁস এর প্রজনন শুরু করার অপেক্ষায়।প্রজনন শুরু হলে  এখান থেকে বাচ্চা নিয়ে জেলার বেকার যুবকেরা ব্যাক্তিগত পর্যায়ে হাসের খামার করে কর্মসংস্থান করবেন।    
জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আলমগীর  জানান, এই প্রকল্পের মাধ্যমে এই অঞ্চলের মানুষের হাঁসের বাচ্চা সংগ্রহের দুর্ভোগ কমবে। আগে দুর-দুরান্ত থেকে হাঁসের বাচ্চা ক্রয় করত হতো খামারীদের। এখন স্বল্প মূল্যে ও কম সময়ে নিজ জেলাতে পাওয়া যাবে উন্নত হাঁসের ডিম ও বাচ্চা। এর মাধ্যমে জেলায় ৫০০ জন হাঁস পালনকারীকে প্রশিক্ষনের দেয়া হয়েছে। ইতোমধ্যে ২০০ জনের প্রশিক্ষন সম্পন্ন হয়েছে। ফলে দক্ষ হয়ে উঠছে আমাদের খামারীরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় ২’শ ৫০ টি হাঁসের খামার রয়েছে। এর মধ্যে সাধারন হাঁসের সংখ্যা রয়েছে ১৩ লাখ ৬৩ হাজার ৬৬৮ টি ও রাজহাঁস রয়েছে প্রায় ২ লাখ। এই খামারে প্রজননের মাধ্যমে উন্নত মানের ডিম বিক্রি করা হবে। ডিম কিনে চাষিরা নিজেরা বাচ্চা ফুটাতে পারবে। এছাড়া এখানে একসাথে প্রায় ১২ হাজার বাচ্চা উৎপাদন করার ব্যবস্থা থাকবে। খামারীরা চাইলে বাচ্চা কিনেও প্রতিপালন করতে পারবে। আর প্রানী সম্পদ অধিদপ্তর থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে হাঁস পালনকারীদের।
প্রানী সম্পদ কর্মকর্তা আরো বলেন, এই প্রকল্পে ইতোমধ্যে প্রায় ৩ কোটি টাকার ব্যায়ে এই অবকাঠামো নির্মান করা হয়েছে। সামনের দিকে আরো কিছু কাজ চলমান আছে।  বর্তমানে শেষ পর্যায়ে চলে এসেছে এর কার্যক্রম। আগামি কয়েক মাসের মধ্যেই এখান থেকে হাঁসের বাচ্চা উৎপাদন করা হবে। এছাড়া সম্পুর্ন সরকারিভাবে বিনামুল্যে মানুষের কাছে হাঁসের বাচ্চা বিতরনেরও পরিকল্পনা রয়েছে । 
 

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর