বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১০৬৪

রান্নাবান্না

সাতকড়া - হাঁস

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। মুখরোচক নানা খাবার খাওয়ার এখনি সময়। এ মৌসুমে বিশ্ব জুড়ে হাসের মাংসের কদর বেড়ে যায়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এ সময়ে চালের আটার রুটি, ছিট রুটি, পরোটা, খিচুড়ি এমনকি ভাতের সাথেও হাসের মাংস দারুন উপাদেয়। তাই আমাদের পাঠকদের জন্য ধারাবাহিক ভাবে প্রকাশিত হচ্ছে আকাশলীনার পাঠানো কয়েকটি হাসের রেসিপি। নিত্য নতুন রেসিপি পেতে আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন আমাদের পেজে।

                                সাতকড়া - হাঁস

 

যা যা লাগবে    হাঁসের মাংস-১ কেজি, পিয়াজ কুচি-১ কাপ, পিয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ টেবিল চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, জিরা গুড়া-১/২ টেবিল চামচ, গরম মশলা গুড়া-১ চামচ, আস্ত গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, লবণ-স্বাদমতো, সাতকড়ার উপরের মোটা খোসার অংশ কিউব করা-১/৩ কাপ, চিনি-১ চা চামচ, ফুটন্ত গরম পানি- প্রয়োজন মত, তেল-১/৩ কাপ।  

 

যেভাবে করবেন   হাঁসের মাংস গরম পানিতে ১/২ ঘন্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে পানি, তেল, সাতকড়া এবং গরম মশলার গুড়া ছাড়া বাদবাকি সব উপকরণ মিশান। ভাল করে ডলে ডলে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেড করে নিন। তেল এ্যাড করে চুলায় বসিয়ে দিন। টগবগ করে ফুটলে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দেবেন। পানি শুকিয়ে গেলে ১/২ কাপ ফুটন্ত পানি এ্যাড করে একইভাবে আবারো কসান। এর মধ্যে মাংস সিদ্ধ হয়ে এলে সাতকড়া দিয়ে নেড়ে ঝোলের পানি দিয়ে ঢেকে দিন। সাতকড়া এবং মাংস পুরো সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পছন্দমত ঝোল রেখে গরম মশলার গুড়া ও চিনি মিশিয়ে নামিয়ে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার সাতকড়া-হাঁস।