• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী
৭৭৬৮

সাবধান! প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না এই পাঁচ ক্যানসার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

দিন দিন আমাদের অস্বাস্থ্যকর জীবনযাপন ও খ্যাদ্যাভ্যাসের কারণে ক্যানসার প্রবণতা বেড়েয়েই চলেছে। আর এর প্রতিকার পাওয়া অনেক ক্ষেত্রেই অসম্ভব হয়ে পরে। আবার জেনে অবাক হবেন যে, কিছু কিছু ক্যান্সার আছে যা প্রাথমিক পর্যায়ে একদমই ধরা পরে না।

এই ক্যান্সার নিরবে শরীরে বাসা বাঁধে। তাই এই অসুখ থেকে বাঁচতে চাই অনেক বেশি সচেতনতা। আর তাই অবশ্যই জানা প্রয়োজন কোন ক্যান্সারগুলো প্রথম পর্যায়ে সনাক্ত করা কঠিন। চলুন তবে জেনে নেয়া যাক সেই ক্যান্সারগুলো সম্পর্কে-

কিডনির ক্যানসার
এই ক্যান্সারের উপসর্গগুলো দেখেও অনেকে বুঝতে পারেন না। কোমরে ব্যথা, সারাদিন ক্লান্তি বোধ করা, প্রস্রাবে রক্ত যাওয়া এই সব প্রাথমিক লক্ষণ। সাধারণ টেস্টে এই ক্যানসার ধরা পড়ে না। তাই গুরুত্বের সঙ্গে টেস্টগুলো করাতে হবে।

ওভারিয়ান ক্যানসার
পেটের গভীরে থাকার কারণে এই ক্যানসার ধরা পড়ে না সহজে। মাত্র ২০ শতাংশ ধরা পড়ে। চতুর্থ স্টেজে যাওয়ার পরে এই ক্যানসার ধরা পড়ে। তাই নারীদের বিশেষ ভাবে নিজের যত্ন নিতে হবে। প্রয়োজনে আগেই এর প্রতিশোধক টিকা নিতে পারেন। এতে ঝুঁকি অনেকটা কমে যাবে।

প্যানক্রিয়াটিক ক্যানসার
এই ক্যানসার সহজে ধরা পড়ে না, কারণ এতে রোগী কোনো ব্যথা অনুভব করেন না। ভিতরেই বাসা বাঁধতে থাকে এই ক্যানসার। তবে এরও কিছু লক্ষণ দেখা যায়, সেগুলো দেখলে আর দেরি করবেন না।

যকৃতে ক্যানসার
এই ক্যানসারের কোনো উপসর্গ নেই। বিশেষ করে টিউমারটি যদি আকারে ছোট হয়। একেবারে শেষ পর্যায়ে গিয়ে এই ক্যানসার ধরা পড়ে।

ব্রেন ক্যানসার
মস্তিষ্কের ক্যানসারও ধরা পড়তে অনেকটা দেরি হয়ে যায়। তাই কারো ব্যক্তিত্বে পরিবর্তন, কথা জড়িয়ে যাওয়া, হাত-পা কাঁপা এই উপসর্গগুলো দেখলে দেরি না করে অবশ্যই এমআরআই বা সিটিস্ক্যানসহ প্রয়োজনীয় বাকি টেস্ট করানো উচিত এবং তা চিকিৎসকের পরামর্শ অনুসারে।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর