• রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০৩ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৬৯২

সারা বছর জলপাইয়ের টাটকা স্বাদ পাবেন এই উপায়ে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০  

টক স্বাদের এই ফলটি আমাদের দেশে শুধু শীতের সময়টাতেই পাওয়া যায়। এই সময়ে বাজারে থাকে জলপাইয়ের ছড়াছড়ি। খুব কম দামেই পাওয়া যায় জলপাই। জুস, ভর্তার পাশাপাশি অনেকেই আচার বানিয়ে খান জলপাই। এভাবে সারা বছর জলপাই সংরক্ষণও করা যায়।  

বাঙালির প্রতিটি ঘরেই পাওয়া যাবে জলপাইয়ের নানা ধরনের আচার। তবে এভাবে আচার না বানিয়ে আস্তই কিন্তু জলপাই সংরক্ষণ করতে পারেন। অনেকে আছেন ডাল বা সবজিতে একটু টকভাব আনতে জলপাই ব্যবহার করেন। তবে শীত শেষ হলে সেই স্বাদটা আর পাওয়া যায় না। তাই বিশেষ কয়েকটি উপায়ে জলপাই সংরক্ষণ করতে পারেন। 

চলুন জেনে নেয়া যাক জলপাই সংরক্ষণের কয়েকটি উপায়-

লবণ পানি

লবণ পানিতে ডুবিয়ে ছয় মাস পর্যন্ত জলপাই সংরক্ষণ করা যায়। এজন্য তাজা ও কোনো ধরনের দাগ ছাড়া জলপাই বেছে নিন। ভারি কিছু দিয়ে আঘাত করে সামান্য ফাটিয়ে নিন জলপাই। এবার একটি কাচের বয়ামে জলপাইগুলো ভালো করে সাজিয়ে রাখুন। একটি জগে পানি নিয়ে লবণ মেশান। একটি আস্ত ডিম জগের পানিতে দিন। যদি ডিম ভেসে ওঠে তাহলে বুঝবেন লবণের পরিমাণ ঠিক আছে। ভেসে না উঠলে আরো খানিকটা লবণ মেশান।

জলপাই ভর্তি বয়ামে পানি ঢেলে দিন এমনভাবে যেন সব জলপাই ডুবে থাকে। উপরে একটি চিজক্লথ দিয়ে ঢাকনা লাগিয়ে দিন। এক সপ্তাহ পর থেকে খেতে পারবেন লবণ পানিতে সংরক্ষিত জলপাই। খাওয়ার আগে বের করে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। এতে লবণাক্ত স্বাদ কমে আসবে। প্রতি মাসে একবার করে বদলে দিতে হবে বয়ামের পানি।

আস্ত জলপাই

জলপাইয়ের বোঁটা ছাড়িয়ে ধুয়ে নিন বারকয়েক। ভালো করে মুছে একটি প্লাস্টিকের ব্যাগে ভরে ব্যাগের বাতাস বের করে ফেলুন। ডিপ ফ্রিজে রেখে দিন ব্যাগ। এক বছর পর্যন্ত ভালো থাকবে জলপাই।

সিদ্ধ জলপাই

কড়াইয়ে পানি ও ১ চা চামচ লবণ একসঙ্গে মিশিয়ে জলপাই সামান্য ভাপিয়ে নিন। পানি থেকে উঠিয়ে মুছে মুখবন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে। রান্নার আগে বের করে নিন।

পিউরি

জলপাই সিদ্ধ করে চটকে নিন। সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে পিউরি পানিয়ে নিন। এবার মিহি পিউরি বাটিতে ঢাকনা লাগিয়ে রেখে দিন ফ্রিজারে। শরবত বানানোর আগে বের করে প্রয়োজন মতো মিশিয়ে নিন পানি ও অন্যান্য উপকরণের সঙ্গে।